রায়ের কিছু অংশ প্রশ্নাতীত নয়, বললো পলিটব্যুরো

অযােধ্যা রায়কে ব্যবহার করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হতে পারে এমন কোনওরকম প্ররােচনামূলক কাজকর্ম যেন না হয়, সেই আহ্বান জানিয়েছে সিপিআই (এম) পলিটব্যুরাে।

Written by SNS New Delhi | November 10, 2019 1:42 pm

লোকেরা টিভিতে অযােধ্যা মামলার রায় দেখছে। (Photo: IANS)

অযােধ্যা বিতর্ক নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের কিছু যুক্তি প্রশ্নাতীত নয় বলেই মন্তব্য করেছে সিপিআই (এম) পলিটব্যুরাে। শনিবার সুপ্রিম কোর্টের রায়ের পর এক বিবৃতিতে পলিটব্যুরাে এরই সঙ্গে আহ্বান জানিয়েছে যে, ওই রায়কে ব্যবহার করে এমন কোনও উসকানিমূলক কাজকর্ম করা উচিত হবে না যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হয়।

অযােধ্যায় দীর্ঘদিনের বিতর্কিত বিষয় নিয়ে এদিন রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। বিবৃতিতে পলিটব্যুরাে বলেছে, ২.৭৭ একর বিতর্কিত জমি ট্রাস্টের মাধ্যমে মন্দির নির্মাণের জন্য হিন্দু পক্ষের হাতে তুলে দিয়েছে সুপ্রিম কোর্ট। আরেক নির্দেশে মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বাের্ডকে বিকল্প পাঁচ একর জমি দেওয়ার কথাও বলা হয়েছে।

এই রায়ের মাধ্যমে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ সেই বিতর্কের অবসান ঘটাতে চেয়েছে যাকে হাতিয়ার করে এসেছে সাম্প্রদায়িক শক্তিগুলি। ওই বিতর্কে জেরেই ব্যাপকমাত্রায় হিংসা-হানাহানি ঘটেছে, প্রাণ গিয়েছে বহু মানুষের। আপস-মীমাংসায় সম্ভব না হলে বিচারবিভাগীয় পথেই ওই বিতর্কিত বিষয়ের সমাধান হওয়া যুক্তিযুক্ত, একথা বরাই বলে এসেছে সিপিআই (এম)। বিবাদপূর্ণ বিষয়ে আইনী সমাধানের কথা ওই নির্দেশে থাকলেও রায়ের কিছু যুক্তি নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছেই।

পলিটব্যুরাে বলেছে, সুপ্রিম কোর্টের রায়ে মেনে নেওয়া হয়েছে ১৯৯২ সালের ডিসেম্বরে বাবরি মসজিদ ধ্বংস একটি আইন লঙ্ঘনের ঘটনা ছিল। এটি ফৌজদারি অপরাধ এবং ধর্মনিরপেক্ষ নীতির ওপর আঘাত। ওই ধ্বংস সংক্রান্ত মামলাকে আরও ত্বরান্বিত করা ও দোষীদের শাস্তি পাওয়া উচিত। এরই সঙ্গে ১৯৯১ সালের ধর্মাচরণের স্থান সংক্রান্ত আইনের প্রশংসা করেছে সুপ্রিম কোর্ট। ওই আইনকে মান্যতা দেওয়ার অর্থ, ধর্মীয় স্থান সংক্রান্ত বিরােধ আবার সামনে আনা অথবা ব্যবহার করা যাবেনা, তা সুনিশ্চিত করতে হবে।

এই রায়কে ব্যবহার করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হতে পারে এমন কোনওরকম প্ররােচনামূলক কাজকর্ম যেন না হয়, সেই আহ্বান জানিয়েছে সিপিআই (এম) পলিটব্যুরাে।