করােনার টিকা নিয়ে সারা দেশে ৪৪৭ জনের পার্শ্বপ্রতিক্রিয়া, ৩ জন ভর্তি হাসপাতালে 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানাে হয়েছে যে টিকাকরণের পর মােট ৪৪৭ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। তাদের মধ্যে ৩ জনকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে।

Written by SNS New Delhi | January 19, 2021 3:15 pm

প্রতিকি ছবি (Photo: SNS/Deepak)

করােনা যুদ্ধ জয়ের পর টিকাকরণের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যে সারা দেশে চিহ্নিত করা হাসপাতালে টিকা দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। টিকাকরণের প্রথম দিনেই সারা দেশে তিন কোটি স্বাস্থ্যকর্মী এবং ফ্রন্টলাইন ওয়ার্কারদের ভ্যাকসিন দেওয়া হয়েছে। 

শনিবার বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণের কাজ শুরু হয়েছে ভারতে। কিন্তু এর মধ্যেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে কয়েকজনের মধ্যে। 

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানাে হয়েছে যে টিকাকরণের পর মােট ৪৪৭ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। তাদের মধ্যে ৩ জনকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। এটি প্রথম দু’দিনের হিসেব। 

করােনা টিকাকরণের পর সারা দেশ থেকে পার্শ্বপ্রতিক্রিয়ার খবর এসেছে। করােনার টিকা নিয়ে দিল্লিতে স্বাস্থ্যকর্মী পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন। টিকা নেওয়ার পর কয়েকজন স্বাস্থ্যকর্মীর অ্যালার্জিক রিঅ্যাকশন দেখা দেয়। অনেকেই বলেছেন টিকা নেওয়ার পর তারা আতঙ্কে ভুগতে শুরু করেন। দিল্লির ৫২ স্বাস্থ্যকর্মীর মধ্যে একজন এএএফআই কর্মী। তাকে সেন্টারে ভর্তি করাতে হয়েছিল।

উল্লেখ্য এখনও পর্যন্ত মােট ২,২৪,৩০১ জনকে ভ্যাকসিনের প্রথম ডােজ দেওয়া হয়েছে। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন যে ১৬ জানুয়ারি টিকাকরণের পর ৫১ জন স্বাস্থ্যকর্মীর ছােটখাটো সমস্যা দেখা দেয়। একজনের অবস্থা গুরুতর হয়ে উঠেছিল। সেই স্বাস্থ্যকর্মীকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। 

২০ বছর বয়সী এইমস-এর নিরাপত্তারক্ষীকে ভ্যাকসিন দেওয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অ্যালার্জি শুরু হয়েছিল। করােনা টিকা নিয়ে ১৪ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। ১৪ জনের মধ্যে ২ জন কলকাতার স্বাস্থ্যকর্মী। মুর্শিদাবাদের তিন স্বাস্থ্যকর্মীর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। কলকাতার এনআরএস হাসপাতালে ভর্তি আছেন এক নার্স। অ্যালার্জির রিঅ্যাকশন থেকেই অসুস্থতা বলে তার অনুমান। পরে জানা যায় তিনি ভালাে আছেন।