মোদির বিচক্ষণতায় বেকায়দায় শিবসেনা

শিবসেনা এনডিএ জোট থেকে সরে দাড়িয়েছে। পাশাপাশি এনডিএ বৈঠকে শিবসেনা দলের প্রতিনিধিরা গরহাজির ছিলেন।

Written by SNS Mumbai | November 20, 2019 12:34 pm

শরদ পাওয়ার (File Photo: IANS)

শরদ পাওয়ারে রহস্যপূর্ণ মন্তব্যের ধার না ঘেঁষে সরকার গঠনের প্রশ্নে কংগ্রেস ও এনসিপি’র সঙ্গে জোট করার বিষয়টি নিয়ে সদর্থক দৃষ্টিভঙ্গি প্রকাশ করে শিবসেনার তরফে বলা হয়, মহারাষ্ট্রে এনসিপি ও কংগ্রেসকে নিয়ে সরকার গঠনের বিষয়ে দফায় দফায় আলােচনা চলছে।

দলের নেতা সঞ্জয় রাউত বলেন, ‘পাওয়ার ও আমাদের জোট নিয়ে চিন্তিত হওয়ার কোনও প্রয়ােজন নেই। খুব শীঘ্রই যবনিকা পতন হবে’। শরদ পাওয়ারের মন্তব্য নিয়ে তাঁর প্রতিক্রিয়া কি তা জানতে চাইলে তিনি বলেন, ‘ডিসেম্বরের প্রথম সপ্তাহে শিবসেনা নেতৃত্বাধীন জোট স্থায়ী সরকার গঠন কবে’।

শরদ পাওয়ার মন্তব্য করেছেন ‘শিবসেনাকে সমর্থন করার প্রশ্ন নেই। আমাদের জোটসঙ্গী কংগ্রেসের সঙ্গে আলােচনা হয়েছে’। ফলে শরদ পাওয়ারের এই মন্তব্য করার পর অ-বিজেপি জোট গঠনের ভবিষ্যত প্রশ্নের মুখে দাড়িয়ে গেল-এনসিপি নেতার রহস্যজনক মন্তব্যকে ঘিরে আভ্যন্তরীন রাজনীতিতে জল্পনা শুরু হয়েছে। সােনিয়া-শরদ বৈঠকের পর দলের তরফে বলা হয়েছে, আরও কয়েকদফা আলােচনার প্রয়ােজন রয়েছে।

শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন, ‘শরদ পাওয়ার কি বলছেন, তা বুঝতে শত জন্ম গ্রহণ করতে হবে’। কিন্তু দলের কার্যকর্তারা অন্য কথা বলছেন- তাদের মতে, বিজেপি মহারাষ্ট্রে সরকার গঠনের লক্ষ্যে এনসিপি নেতাকে পাকড়াও করার চেষ্টা করছে। খােদ প্রধানমন্ত্রী সংসদের প্রথম দিনের অধিবেশনে উচ্চকক্ষে ভাষণ রাখতে গিয়ে এনসিপি সাংসদদের প্রশংসায় পঞ্চমুখ হয়ে পরােক্ষে ইঙ্গিত দিয়েছিলেন।

মহারাষ্ট্রে পুরােনাে জোট সঙ্গী শিবসেনার সঙ্গে প্রতারণা করে বিজেপি সরকার গঠনের চেষ্টা করছে। মহারাষ্ট্রে ভােটের ফল প্রকাশের পরের দিন থেকে সরকার গঠনের প্রশ্নে শরিক জোট সম্মত থাকলেও মুখ্যমন্ত্রী পদের সমানাধিকারের দাবিতে শিবসেনা সরব হয়। গােড়ায় তাদের দাবির কোনও ভিত্তি নেই বলে ভারতীয় জনতা পার্টি দাবি করলেও পরে তারা জানায়, প্রাক লােকসভা ভোট অমিত শাহ’র সঙ্গে উদ্ধব ঠাকরে রুদ্ধদ্বার বৈঠকে ৫০-৫০ ফর্মুলা নিয়ে কথা হয়েছিল, কিন্তু কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি। ফলে সম্পর্কে চিড় ধরে। দিন যত এগিয়েছে সম্পর্ক তত খারাপ হয়েছে, শিবসেনা একটা সময়ে জোট ভেঙে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেয়।

দলীয় মুখপত্র সামানাতে বিজেপি’কে রাষ্ট্রপতি শাসনের আড়ালে ঘােড়া কেনাবেচার অভিযােগে শিবসেনা কাঠগড়ায় তুলেছে। শিবসেনা এনডিএ জোট থেকে সরে দাড়িয়েছে। পাশাপাশি এনডিএ বৈঠকে শিবসেনা দলের প্রতিনিধিরা গরহাজির ছিলেন। বিজেপি’র পাশার চালের আভাস পেয়ে শিবসেনা বিচ্ছেদের তিক্ততা মেটানাের পথে এগিয়ে ফের বিজেপি’র সঙ্গে জোটে বহাল থাকার ইঙ্গিত দিয়েছে, তবে সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী পদের সমানাধিকারের দাবি মেনে নিতে হবে। কেননা তারা বুঝতে পারছেন, বিজেপি এখন শরদ পাওয়ারকে ঢাল বানাতে ময়দানে অবতীর্ণ হয়েছে। প্রসঙ্গত, শিবসেনা কখনােই চাইবে না, মারাঠা সাম্রাজ্যে শরদ পাওয়ার প্রাসঙ্গিক হয়ে উঠুক।