এদেশে বছরে ৩০ কোটি স্পুৎনিক-ভি তৈরি করবে সেরাম

সেপ্টেম্বর মাস থেকেই রাশিয়ার কোভিড টিকা স্পুৎনিক-ভি তৈরি হবে ভারতের মাটিতেই।সেরাম ইনস্টিউট অফ ইন্ডিয়া মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

Written by SNS Delhi | July 15, 2021 12:52 am

স্পুৎনিক-ভি (Image: Twitter/@ShivAroor)

আর আমদানি করার প্রয়ােজন পড়বে না। সেপ্টেম্বর মাস থেকেই রাশিয়ার কোভিড টিকা স্পুৎনিক-ভি তৈরি হবে ভারতের মাটিতেই। সেরাম ইনস্টিউট অফ ইন্ডিয়া মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। তারাও এই সিদ্ধান্তের সঙ্গে সহমত পােষণ করেছে।

মঙ্গলবার আরডিআইএফ-এর তরফে সংবাদ মাধ্যমকে জানানাে হয়, প্রতি বছর ভারতে ৩০ কোটি স্পুৎনিক-ভি উৎপাদন করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। সেরামকে এই বিষয়ে প্রযুক্তিগত সাহায্য দেব আরডিআইএফ।

স্পুৎনিক-ভি টিকা তৈরির প্রক্রিয়া শুরু করার জন্য প্রয়ােজনীয় কোষ এবং ভেক্টরের নমুনা সেরামকে পাঠিয়েছে রাশিয়ার গামালিয়া ইনস্টিটিউট। উল্লেখ্য, সেরামের পুনের প্ল্যান্টে পরীক্ষামূলক স্পুৎনিক-ভি উৎপাদনের জন্য ৪ জুলাই সংস্থাটিকে লাইসেন্স দেওয়া হয়েছে।

ডেল্টা সহকরােনার সব রূপই রুখতে পারে স্পুৎনিক-ভি। এই রূপগুলির মধ্যে রয়েছে আলফা, বিটা, গামা এবং ডেল্টা। ব্রিটেনে প্রথম আলফা রূপের হদিশ মেলে।

দক্ষিণ আফ্রিকায় সন্ধান মেলে বিটা রূপটি। ব্রাজিলে হদিশ মেলে গামা রূপটি। এখন ভারত সহ পৃথিবীর ৩০ টি দেশে করােনার ডেল্টা রূপের হদিশ মিলেছে।