অঙ্গপ্রতিস্থাপন হাসপাতাল রাজ্যে তৈরির ঘোষণা ডা. দেবী শেঠীর

দেশের অন্যান্য হাসপাতালের এগিয়ে কোভিডকালেও ব্রেন ডেথ হয়ে যাওয়া রোগির অঙ্গ নিয়ে মুমূর্ষু রোগির প্রাণ বাঁচানোয় দৃষ্টান্ত স্থাপন করেছেন কলকাতার চিকিৎসকরা।

Written by SNS Kolkata | April 22, 2022 11:11 pm

বাংলা অঙ্গ প্রতিস্থাপনে ইতিমধ্যেই দেশের অন্যান্য হাসপাতালের এগিয়ে কোভিডকালেও ব্রেন ডেথ হয়ে যাওয়া রোগির অঙ্গ নিয়ে মুমূর্ষু রোগির প্রাণ বাঁচানোয় দৃষ্টান্ত স্থাপন করেছেন কলকাতার চিকিৎসকরা।

বৃহস্পতিবার এই অঙ্গ প্রতিস্থাপনের হাসপাতালের জন্য রাজ্য সরকারের কাছে জমির জন্য আবেদন করলেন বিশিষ্ট চিকিৎসক ডা. দেবী শেঠী।

তবে অঙ্গ প্রতিস্থাপনের সঙ্গে সঙ্গে এখানে উন্নতমানের কার্ডিয়াক চিকিৎসা, অর্থোপেডিক এবং ক্যান্সারের চিকিৎসাও হবে। হাজার শয্যার এই হাসপাতাল তৈরির জন্য উৎসাহ দেখিয়েছেন ডা. দেবী শেঠী।

পাশাপাশি রোগিকে উন্নত মানের নার্সিং পরিষেবা দেওয়ার জন্য নার্সিং কলেজ তৈরিরও প্রস্তাব দেন তিনি। রাজ্যের সরকারি হাসপাতালের অন্তত চারশো নার্সদের হাতে কলমে নার্সিং শিক্ষার সুযোগ রাখার জন্য অনুরোধ জানান।

দেশে কর্মরত চিকিৎসকের সংখ্যা প্রয়োজনের তুলনায় অনেক কম। তাই ছোট ছোট মেডিকেল কলেজ তৈরি করে সেই অভাবপুরণের জন্য রাজ্য সরকারকে পরামর্শ দেন ডাক্তার দেবী শেঠী।