আরও এক বছর সঞ্জয় থাকছেন ইডি’র দায়িত্বে 

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর দায়িত্বে থাকছেন সঞ্জয় কুমার মিশ্র। আরও এক বছর কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থার ডিরেক্টর হিসেবে কর্মরত থাকবেন তিনি।

Written by SNS New Delhi | November 15, 2020 7:32 pm

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Photo: Twitter/@dir_ed)

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর দায়িত্বে থাকছেন সঞ্জয় কুমার মিশ্র। আরও এক বছর কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থার ডিরেক্টর হিসেবে কর্মরত থাকবেন তিনি। প্রসঙ্গত, ১৯৮৪ সালের ব্যাচের আইআরএস (আইটি) সঞ্জয় কুমার মিশ্র।

২০১৮ সালের ১৯ নভেম্বর দু’বছরের জন্য ইডি’র ডিরেক্টর হিসাবে নিযুক্ত হন। আগামী সপ্তাহেই তাঁর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু অর্থ মন্ত্রক আরও এক বছর তাঁকে ওই পদে রাখার সিদ্ধান্ত নিয়েছে। অর্থ মন্ত্রক অধীনস্থ রাজস্ব দফতর শুক্রবার একটি নির্দেশিকা জারি করে। তাতেই সঞ্জয়কুমারের কার্যকালের মেয়াদ বৃদ্ধির কথা জানানাে হয়। ২০১৮ সালে যে নিয়ােগপত্র পেয়েছিলেন সঞ্জয় কুমার, সেটি সংশােধন করা হয়েছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাতে স্বাক্ষরও করেছেন বলে জানিয়েছে অর্থ মন্ত্রক। 

উল্লেখ্য, সাম্প্রতিক কালে কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থা (সিবিআই) যত ব্যাঙ্ক দুর্নীতির ঘটনা সামনে এনেছে, তাতে বেআইনি অর্থপাচার, বৈদেশিক লেনদেন সংক্রান্ত যাবতীয় তদন্তের ভার পড়েছে ইডি’র কাঁধেই। জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)র সঙ্গে মিলে সন্ত্রাসী কাজকর্মে অর্থের জোগান, কালােটাকা উদ্ধারের তদন্তেও হাত লাগিয়েছে তারা। 

সূত্রের খবর, এই সমস্ত তদন্তই সঞ্জয়ের নখ দর্পণে। এই সব তদন্ত প্রায় শেষের পথে। এই মুহুর্তে সঞ্জয় কুমার সরে গেলে তদন্তে ক্ষতি হতে পারে। এই আশঙ্কা করেই তাকে আরও এক বছর রেখে দেওয়া হল বলে সংশ্লিষ্ট মহলের দাবি।