‘ক্লোজ’ করা হল রোহিত ভেমুলা মৃত্যু সংক্রান্ত ফাইল 

Written by SNS May 4, 2024 4:15 pm

হায়দরাবাদ, ৪ এপ্রিল –  ‘ক্লোজ’ করে দেওয়া হল রোহিতের মৃত্যুর ঘটনার ফাইল।  তেলেঙ্গানা  পুলিশের  দাবি রোহিত ভেমুলা   দলিত ছিলেন না  । আসল পরিচয় ফাঁস  হয়ে যাওয়ার ভয়েই তিনি আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন ।

২০১৬ সালের ১৭ জানুয়ারি।  গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছিলেন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ছাত্র রোহিত ভেমুলা। তিনি হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের হস্টেলে থাকতেন। তিনি আত্মহত্যা করার ঠিক বারো দিন আগে বিশ্ববিদ্যালয়ের হস্টেল থেকে বের করে দেওয়া হয় রোহিত-সহ পাঁচজন  গবেষককে। এই ঘটনার পরই তোলপাড় হয় গোটা দেশ। অভিযোগ ওঠে, জাতপাতের ভেদাভেদের শিকার হতে হয়েছে রোহিতকে। 
 
কিন্তু শুক্রবার ‘ক্লোজ’ করে দেওয়া হল রোহিত ভেমুলা সংক্রান্ত মামলা। শুক্রবার তেলেঙ্গানা হাই কোর্টে রাজ্য পুলিশের তরফে রিপোর্ট জমা দেওয়া হয়।
 
কংগ্রেসশাসিত রাজ্যে  রোহিতের মৃত্যুর ঘটনার ফাইল ‘ক্লোজ’ করে দেওয়ার পাশাপাশি একই সঙ্গে ক্লিনচিট দেওয়া হয়েছে অভিযুক্ত বিজেপি নেতা ও অন্যান্যদের।পুলিশের দাবি, রোহিত ভেমুলা দলিত ছিলেন না। তাঁর পরিবারের যে জাতিগত শংসাপত্র ছিল, তা আসলে জাল। উপযুক্ত প্রমাণের অভাবে তদন্ত বন্ধ করা হচ্ছে। 
 
অন্যদিকে  রোহিতের ভাইয়ের দাবি, পুলিশের দাবি অযৌক্তিক। এই পরিস্থিতিতে রোহিতের ভাই রাজা জানিয়েছেন, এই রিপোর্ট নিয়ে তিনি কী প্রতিক্রিয়া দেবেন সেটাই তিনি বুঝতে পারছেন না । রোহিতের পরিবারই বা এরপর কী করবে তা এখনও অনিশ্চিত। তবে তাঁরা নিম্ন আদালতে আবেদন করতে পারেন। কিন্তু রোহিত ভেমুলার ভাই কিংবা পরিবারের অন্য কোনও সদস্য এই নিয়ে এখনও কোনওরকম প্রতিক্রিয়া জানাননি।