আরজেডি প্রার্থী দেবে বাংলায়, হতে পারে তৃণমূলের সঙ্গে বোঝাপড়াও

লালুপ্রসাদ যাদব অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। কয়েক দিন আগেই তার স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Patna | January 29, 2021 1:11 pm

মমতা বন্দ্যোপাধ্যায় এবং তেজস্বী যাদব (Photo: SNS)

লালুপ্রসাদ যাদব অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। কয়েক দিন আগেই তার স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তার রাষ্ট্রীয় জনতা দল পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রার্থী দিতে চায়। তার জন্য তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতাদের সঙ্গে লালুর দল কথা বলবে বলে জানা গিয়েছে। এমনকী তারা কংগ্রেসের সঙ্গেও কথা বলতে চায়। শুধু এ রাজ্যেই নয়, অসম বিধানসভা নির্বাচনেও প্রার্থী দিতে চায় লালুপ্রসাদের দল। এ রাজ্যে আটটি আসন এবং অসমে চটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় আরজেডি ।

সূত্রের খবর, আরজেডি এখানে বিজেপির ভােট কাটতে চায়। তাই এই রাজ্যের ধর্মনিরপেক্ষ দলগুলির সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নিতে চাইছে আরজেডি। তৃণমূল কংগ্রেসের সঙ্গে ভালাে সম্পর্ক আরজেডি-র। যদি কোনও কেন্দ্রে আরজেডি প্রার্থী দিতে না পারে, তাহলে সেই কেন্দ্রে ধর্মনিরপেক্ষ প্রার্থীকে তারা সমর্থন করবে। আসলে পশ্চিমবঙ্গে বিজেপিকে ঠেকাতেই এই কৌশল নিয়েছে লালুপ্রসাদ যাদবের দল।

নামপ্রকাশে অনিচ্ছুক এক আরজেডি নেতা বলেন, আমাদের প্রথম পছন্দ তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোট করা এবং বিজেপি’কে হারানাে। তারপর অসমে বিজেপি’কে পরাস্ত করা। এদিকে আরজেডি’র প্রধান সাধারণ সম্পাদক আবদুল বরি সিদ্দিকি এবং সর্বভারতীয় সাধারণ সম্পাদক শ্যাম রজকের নেতৃত্বে প্রতিনিধি দল আসছে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং যুব তৃণমূল কংগ্রেস সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে।

৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত তারা কলকাতায় থাকবেন। শ্যাম রজক বলেছেন, আমরা মমতা ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলব, আসন বন্টন নিয়েও তাদের সঙ্গে কথা বলব। পশ্চিমবঙ্গে যে বিহারী ভােট রয়েছে তা তৃণমূল নেত্রীর হাতে তুলে দিতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন আরজেডি’র দুই নেতা। কয়েক সপ্তাহ পরে বিহার বিধানসভার প্রধান বিরােধী নেতা তেজস্বী যাদব কলকাতায় আসবেন তৃণমূলের সঙ্গে আসন সমঝােতা চূড়ান্ত করতে।