ঋষি কাপুরের জীবনাবসান

ইরফান খানের মৃত্যুর পরের দিনই ভারতীয় সিনেমায় ফের ধাক্কা। চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা ঋষি কাপুর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

Written by SNS Mumbai | May 1, 2020 8:41 pm

ঋষি কাপুর (File Photo: IANS)

ইরফান খানের মৃত্যুর পরের দিনই ভারতীয় সিনেমায় ফের ধাক্কা। চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা ঋষি কাপুর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। বৃহস্পতিবার বিকেলেই শেষকৃত্য সম্পন্ন করেন বর্ষীয়ান অভিনেতার পুত্র রণবীর কাপুর।

২০১৮ সাল থেকে ক্যানসারের চিকিৎসা চলছিল ঋষি কাপুরের। নিউ ইয়র্কে চলছিল তাঁর চিকিৎসা। গত বছর সেপ্টেম্বর মাসে দেশে ফেরেন প্রবীণ অভিনেতা। উল্লেখ্য যে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসেই চিকিৎসার জন্য নিউ ইয়র্কে গিয়েছিলেন ঋষি কাপুর। তার ঠিক এক বছরের মাথায় ফেরেন দেশে।

মারণ রােগের সঙ্গে কঠিন লড়াইয়ে অভিনেতার সর্বক্ষণের সঙ্গী ছিলেন স্ত্রী নীতু সিং। গতকাল রাতে তাঁর শাররিক অবস্থার অবনতি হওয়ায় ভর্তি করা হয় মুম্বইয়ের স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে। ঋষি কাপুরের দাদা রনধীর কাপুর জানিয়েছিলেন, শারীরিক অবস্থা ভাল ছিল না অভিনেতার। কিছু সমস্যা শুরু হয়েছিল। যদিও তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়নি বলেই জানিয়েছিলেন রণধীর। এদিন হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বৃহস্পতিবার সকালে তাঁর মৃত্যুর খবর আসতেই শােকজ্ঞাপন করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এরপর একে একে শােকার্তা পাঠান। রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা।

‘ও চলে গেল, আমি নিঃস্ব হয়ে গেলাম’, বর্ষীয়ান অভিনেতার মৃত্যু খবর ফেসবুকে পােস্ট করে জানান অমিতাভ বচ্চন।

সদ্যই মারা গিয়েছেন বলিউডের আর এক ক্যানসার আক্রান্ত অভিনেতা। বুধবারই মৃত্যু হয়েছে ইরফান খানের। জিটিল নিউরােএন্ডােক্রিন টিউমার মাত্রা ৫৩ তেই থামিয়ে দিয়েছে ইরফানে দু’বছরের কঠিন এবং যন্ত্রণাদায়ক লড়াই। ইরফানের আকস্মিক মৃত্যুতে শােম্মক্ত বলিউড। সেই রেশ কাটার আগেই আরও এক নক্ষত্রপতনের খবর এল।

ঋষি কাপুরের সঙ্গে তাঁর ছবি শেয়ার করলেন লতা, স্মৃতির সরণী বেয়ে উঠে এল আরও কিছু ছবি- কিছুদিন আগেই তাঁকে একটি ছবি পাঠিয়েছিলেন খােদ ঋষি কাপুর। ঋষি কাপুর তখন মােটেও ঋষি কাপুর নন, ছােট্ট এক শিশু। বিস্মিত ও বিস্ফারিত দৃষ্টিতে চেয়ে আছেন প্রিয় মানুষের কোলে চড়ে। প্রিয় মানুষ আর কেউ নন, স্বয়ং সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। যদিও বহু বছরের পুরনাে এ ছবিতে লতাজি ধরা পড়েছেন একেবারে আটপৌরে স্নেহশীলা এক মায়ের মতােই।

বলাই বাহুল্য, লতাজি এই ছবি এত বছর পরে ফিরে পেয়ে আনন্দ পেয়েছিলেন খুবই  কিন্তু সে আনন্দ আর আনন্দ রইল না আজ। খবর এল, সেই অত বছর আগে কোলে নিয়ে আদর করা মানুষটি আর নেই! ক্যানসারের থাবা প্রাণ কেড়ে নিয়েছে তাঁর। এর পরেই লতা মঙ্গেশকর সােশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন কয়েক দিন আগে ঋষি কাপুরে পাঠানাে সেই ছবি।

বলাই বাহুল্য, ছবির আনন্দ এখন পুরােটাই যন্ত্রণায় পর্যবসিত হয়েছে। চোখের জলে এ ছবির কথা মনে করেছেন লতাজি। তিনি টুইটারে লিখেছেন, কিছুদিন আগে ঋষিজি আমায় ওঁর আর আমার এই ছবিটা পাঠিয়েছিলেন। এই সব দিন, এই সব দিনের কথা মনে পড়ছে। আমি শব্দহীন হয়ে গেছি।