রেপাে রেট কমল, কমানাে হল আর্থিক বিকাশের লক্ষ্যমাত্রা

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই) চতুর্থ দ্বিমাসিক নীতি পর্যালােচনা বৈঠকে ফের একবার রেপাে রেট কমানাের সিদ্ধান্ত ঘােষণা করা হয়েছে।

Written by SNS New Delhi | October 6, 2019 11:45 am

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। (File Photo: IANS)

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই) চতুর্থ দ্বিমাসিক নীতি পর্যালােচনা বৈঠকে ফের একবার রেপাে রেট কমানাের সিদ্ধান্ত ঘােষণা করা হয়েছে। যে সুদের হারে শীর্ষ ব্যাঙ্ক অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ঋণ দিয়ে থাকে, তাকে বলা হয় রেপাে রেট। যে সুদের হারে আবার আরবিআই বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে ঋণ নেয় তাকে বলা হয় রিভার্স রেপে রেট।

শুক্রবার আনুষ্ঠানিকভাবে ২৫ বেসিস পয়েন্ট রেপােরেট কমানাের সিদ্ধান্ত ঘােষণা করা হয়েছে। এদিনের রেপাে রেট হ্রাসের ফলে এই হার দাঁড়াল ৫.১৫ শতাংশ। আর্থিক বৃদ্ধি ত্বরান্বিত করতে, মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতে ও শিল্পক্ষেত্রে গতি আনতে রিজার্ভ ব্যাঙ্ক যে আবার রেপাে রেট কমাতে পারে, এ জল্পনা কিছুদিন ধরেই চলছিল বাজারে।

এদিনের রেপাে রেট হ্রাস করার পর এই নিয়ে চলতি বছরে পঞ্চমবার রেপো রেট কমালাে আরবিআই। পাশাপাশি, রিভার্স রেপাে রেটও এদিন কমে দাঁড়াল ৪.৯০ শতাংশ। এদিন রেপাে রেট কমানাের সিদ্ধান্ত সম্পর্কে রিজার্ভ ব্যাঙ্ক একটি বিবৃতি প্রকাশ করে বলেছে, ভােগ্যপণ্যের মূল্যসূচক এবং মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিন পাশাপাশি, আরবিআই চলতি আর্থিক বছরে আর্থিক বিকাশের লক্ষ্যমাত্রা কমিয়ে ৬.১ শতাংশ করা হয়েছে। আগে এই লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল ৬.৯ শতাংশ। এর কারণ হল অর্থনীতির শ্লথগতির ফলে প্রথম ত্রৈমাসিকে আর্থিক বিকাশর হার কমে দাড়িয়েছে ৫ শতাংশ।