বিশ্বের বৃহত্তম তেল সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছে রিলায়েন্স

রিলায়েন্সের ৪৪তম বার্ষিক সম্মেলনে ঘােষণা।বিশ্বের বৃহত্তম রাষ্ট্রায়াত্ত্ব তেল উৎপাদনকারী সংস্থার সঙ্গে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের সম্পর্ক আরো নিবিড়।

Written by SNS Mumbai | June 25, 2021 1:43 pm

ঐতিহাসিক ঘােষণা করলেন মুকেশ আম্বানি। রিলায়েন্সের ৪৪ তম বার্ষিক সম্মেলনে এই ঘােষণা করেন তিনি। বিশ্বের বৃহত্তম রাষ্ট্রায়াত্ত্ব তেল উৎপাদনকারী সংস্থা আরামকোর সঙ্গে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের সম্পর্ক আরও নিবিড় হতে চলেছে। আরামকোর চেয়ারম্যান ইয়াসির আলরুয়ান রিলায়েন্সের বাের্ডে যােগ দিতে চলেছেন।

বৃহস্পতিবার বেলা ২ টায় শুরু হয় রিলায়েন্সের ৪৪ তম বার্ষিক সম্মেলন। এই সম্মেলনেই সংস্থার চেয়ারম্যান মুকেশ আম্বানি এই ঘােষণা করেন। তিনি বলেন, এটা একটা যুগান্তকারী পদক্ষেপ। এরফলে বিপুল পরিমাণ বিনিয়ােগ দেশে আসবে।

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী সংস্থা আরামকো এবং বিশ্বের বৃহত্তম তেল শােধনাগার এবং পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স রিলায়েন্সের মধ্যে গাঁটছড়া বাঁধা হল। রিলায়েন্সের এই ব্যবসায় পঁচাত্তর হাজার কোটি ডলার বা পাঁচ লক্ষ পঁয়ত্রিশ হাজার কোটি টাকা বিনােয়গ হচ্ছে।

এই বিপুল পরিমাণ বিনােয়গ আসছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা সৌদি আরামকোর কাছ থেকে। মুকেশ আম্বানি আগেই ঘােষণা করেছিলেন, তারা তাদের পেট্রোকেমিক্যাল ব্যবসার কুড়ি শতাংশ শেয়ার সৌদি আরবের সংস্থাকে বিক্রি করতে চলেছে।

রিলায়েন্স ওয়েল ট্যু কেমিক্যাল ডিভিশনের মুল শেয়ার পঁচাত্তর হাজার কোটি টাকা। এই লগ্নি এখনও পর্যন্ত দেশের ইতিহাসে অন্যতম বিদেশি বিনিয়ােগ বলে মনে করা হচ্ছে।