মুকেশ আম্বানির দুঃসময়, এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা হারালেন রিলায়েন্স কর্তা

সময় একে বারেই ভালাে যাচ্ছে না রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানির। সদ্যই বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে ছিটকে গিয়েছেন তিনি।

Written by SNS Delhi | January 2, 2021 6:23 pm

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি। (File Photo: IANS)

সময় একে বারেই ভালাে যাচ্ছে না রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানির। সদ্যই বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে ছিটকে গিয়েছেন তিনি। এবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির তকমাও খােয়াতে হল তাকে তাকে পিছনে ফেলে এশিয়ার ধনীতম ব্যক্তি হয়ে উঠলেন চীনের ঝং শানশান।

ব্যক্তি বিশ্বের একাদশতম ধনী ব্যক্তি। সাংবাদিকতা, মাশরুম চাষ ও স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে সফল কেরিয়ারের পর টিকা প্রস্তুতকারী ফার্ম ও জলের বােতল তৈরি করে তিনি এশিয়ার ধনীতম ব্যক্তি হয়ে উঠেছেন।

শুধুমাত্র মুকেশ আম্বানি নয় চিনের জ্যাক মাকেও পিছনে ফেলেছেন ঝং। তার মােট সম্পদের আর্থিক মূল্য ৭৭.৮ বিলিয়ন ডলার। ঝং শানশানের বয়স ৬৬। চিনের এতদিন তিনি সেভাবে পরিচিত পরিচিত ছিলেন না। রাজনীতিতে যুক্ত ছিলেন না কোনও দিনই। কোনও ধনী ব্যবসায়ী পরিবারের ছায়াও তার ওপরে ছিল না।

তিনি স্থানীয়ভাবে লােন উল্ফ নামে পরিচিত ছিলেন। টিকা প্রস্তুতকারী ফার্ম ও জলের বােতল এই দুটি ব্যবসায়িক ক্ষেত্র তাকে সাফল্য এনে দেয়। চলতি বছর এপ্রিলে বেজিং ওয়াটাই বায়ােলজিকাল একটি ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান শেয়ার বাজারে নিয়ে আসেন।

তার কয়েক মাস পরে হংকংয়ে বাজারে আনেন জলের বােতল প্রস্তুতকারী প্রতিষ্ঠান নােংফু স্প্রিংকে। নােংফু স্প্রিং আসার পর শেয়ার বেড়েছে ১৫৫ শতাংশ। আর বেজিং ওয়ানটাইয়ের শেয়ার বেড়েছে ২ হাজার শতাংশের বেশি।