আলোর দিশা

Written by SNS February 8, 2018 11:47 am

আলোর দিশা

মুম্বই- চারবারের বিশ্বকাপজয়ী ভারতের দৃষ্টিহীন ক্রিকেট দলের সমর্থনে এবার এগিয়ে এলেন লিটল মাস্টার শচীন তেন্ডুলকর। অবিলম্বে ব্লাইন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনকে স্বীকৃতি দেওয়ার আবেদন জানিয়ে বিসিসিআইকে চিঠি দিলেন মাস্টার ব্লাস্টার।

একইসঙ্গে দৃষ্টিহীন ক্রিকেটারদের বোর্ডের পেনশন স্কীমের আওতায় নিয়ে আসার দাবি জানান শচীন। বিশ্বকাপ জয় করার পর ভারতীয় ক্রিকেট মহল অভিনন্দন জানালেও ব্লাইন্ড ক্রিকেটারদের হয়ে এমন সক্রিয় প্রশ্ন করেননি কেউই।

ক’দিন আগেই বিসিসিআইয়ের কমিটি এফ অ্যাডমিনিস্ট্রেটর্সের প্রধান বিনোদ রাই জানিয়েছিলেন, বোর্ড শীঘ্রই দৃষ্টিহীন ক্রিকেটারদের জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করবে। তবে সেটাই শেষ।

তারপরে আর কোনও আর্থিক পুরস্কারের কথা মাথায় ছিল না বিসিসিআইয়ের। তবে, অনুর্দ্ধ-১৯ দলের বিশ্বকাপ জয়ের পরই পুরস্কার ঘোষণা করে বিসিসিআই। কিন্তু, দৃষ্টিহীন ক্রিকেটাররাও তো বিশ্বকাপ জিতেছে, তাহলে কেন তারা পরস্কার পাবে না ও প্রচারের আলোয় থাকবে না সেটাই এখন প্রশ্ন।

সিওএ প্রধান বিসিসিআইয়ের কে লেখা চিঠিতে শচীন লেখেন, দৃষ্টিহীন ক্রিকেট দলের টানা চারটি বিশ্বকাপ জয়ের মাঝেই আমি বিসিসিআইয়ের কাছে আবেদন করছি ভারতের ব্লাইন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশানকে স্বীকৃতি দেওয়ার। বহু বাধা-বিপত্তি অতিক্রম করে তারা দেশকে গর্বিত করেছে। বোর্ডের অনুমোদন পেলে দৃষ্টিহীন ক্রিকেটাররা আরও উৎসাহিত বোধ করবে। আমার আরও অনুরোধ, দৃষ্টিহীন চ্যম্পিয়নদেরও বোর্ডের পেনশন স্কীমের আওতায় নিয়ে আসা হোক এবং অন্য সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া হোক।