এবারও ভক্ত সমাগম ছাড়াই রথযাত্রা পুরীতে 

এবারও রথযাত্রা হবে পুরীতে। কিন্তু থাকবে না কোনওরকম ভক্ত সমাগম। বৃহস্পতিবার ওড়িশা সরকার এই নির্দেশিকা জারি করেছে।

Written by SNS Puri | June 11, 2021 6:00 pm

পুরীর রথযাত্রা (Photo: IANS)

এবারও রথযাত্রা হবে পুরীতে। কিন্তু থাকবে না কোনওরকম ভক্ত সমাগম। বৃহস্পতিবার ওড়িশা সরকার এই নির্দেশিকা জারি করেছে। ২০২০ সালে করােনার কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট গাইডলাইন বেঁধে দিয়েছিল। সেখানে বলা হয়েছিল, পুরীতে রথযাত্রা পালিত হবে। কিন্তু ভক্ত সমাগম করা যাবে না। 

ওড়িশার স্পেশাল রিলিফ কমিশনার প্রদীপ জেনা এদিন জানিয়েছে, এবছরও জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথযাত্রা অনুষ্ঠান পালিত হবে। তবে কেবলমাত্র করােনা নেগেটিভ ও টিকার দুই ডােজ নেওয়া ব্যক্তিরা তাতে অংশ নিতে পারবেন। 

সেই সঙ্গে প্রদীপ জেনা আরও জানিয়েছেন, ওই সময় পুরীজুরে কারফিউ জারি থাকবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, সর্বোচ্চ ৫০০ জনকে অনুমতি দেওয়া হবে রথের রশি টানার জন্য। তবে তার আগে সকলকে কোভিড পরীক্ষার নেগেটিভ রিপাের্ট দেখাতে হবে। এই ৫০০ জনের মধ্যে থাকবেন, মন্দিরের সদস্য ও পুলিশকর্মীরা। 

পুরীর রথযাত্রা শুরু হয়েছে দ্বাদশ শতাব্দী থেকে। প্রতি বছরই লক্ষ লক্ষ মানুষের জমায়েত হয় এই উৎসবে। কিন্তু ২০২০ সালের পর পরিস্থিতি বদলে যায়। প্রথমে পুরীর রথযাত্রা বন্ধ করে দেওয়ার কথা বলা হলেও, পরে এই নিয়ে দেশের শীর্ষ আদালতে মামলা হয়। 

কোভিড পরিস্থিতিতে রথযাত্রা কীভাবে হবে, তা নিয়ে গাইডলাইন দেয় সুপ্রিম কোর্ট। ওড়িশায় করােনা পরিস্থিতি রীতিমতাে উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় করােনায় আক্রান্তের সংখ্যা ৬০০০-এর বেশি। মারা গিয়েছেন ৪৪ জন।