একযােগে চিন ও পাকিস্তানকে কড়া বার্তা রাজনাথ সিং’এর

শনিবার ভারতী বায়ুসেনার এক অনুষ্ঠানে একযােগে চিন ও পাকিস্তানের উদ্দেশে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Written by SNS New Delhi | December 20, 2020 5:46 pm

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (File Photo: SNS)

শনিবার ভারতী বায়ুসেনার এক অনুষ্ঠানে একযােগে চিন ও পাকিস্তানের উদ্দেশে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন হায়দরাবাদের এয়ারফোর্স অ্যাকাডেমিতে এক অনুষ্ঠানে অংশ নিয়ে দুই প্রতিবেশী দেশের প্রতি নিজেদের অবস্থান স্পষ্ট করল প্রতিরক্ষা মন্ত্রক।

এদিনা কার্যত চিনকে হুঁশিয়ারি দিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথের বক্তব্য, আপনারা জানেন, উত্তর সীমান্তে হওয়া সংঘর্ষের কথা। কোভিডের সময়ে চিনের ওই কান্ড থেকে ওদের মনোভাব বােঝা গিয়েছে। তবে আমরাও দেখিয়ে দিয়েছি আমরা কী করতে পারি।

তিনি বলেন, ভারত চুপ আছে মানেই যে দুর্বল, সেটা ভাবার কোনও কারণ নেই। ভারত শাস্তি চেয়েছে সবসময়। কিন্তু সহ্যের একটা সীমা আছে। আঞ্চলিক সার্বভৌমত্বের সঙ্গে আপােষ করা হবে না। শান্তি আলােচনার মাঝেই বিশ্বাসঘাতকতা করেছে চিন। সীমান্ত থেকে সেনা সরানাের কোনও অভিপ্রায় নেই চিনের।

তিনি আরও বলেন, সীমান্তে শান্তি বজায় রাখতে গেলে সবচেয়ে আগে দরকার বিশ্বাস। দুই দেশই শান্তিপূর্ণ সহাবস্থানে তখনই আসবে যখন বিশ্বাসের মর্যাদা রক্ষা হবে। আগ্রাসন দেখিয়ে জবরদস্ত্রি অনুপ্রবেশ বন্ধ হবে। আন্তজাতিক নীতির সম্মান করা হবে।

এদিন প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, চিন কোনদিনই শান্তিপূর্ণ সহাবস্থান চায়নি। সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার কথা বললেও তলে তলে তার নিজেদের শক্তি বাড়িয়ে চলেছে। এমনকি পাকিস্তানের সেনাদেরও উস্কানি দিয়ে নিয়ন্ত্রণরেখায় অশান্তি জিইয়ে রাখতে বলেছে। একদিকে পাকিস্তান, অন্যদিকে চিন, লাগাতার সীমান্তে গােলমাল বাঁধানাের চেষ্টা করে যাচ্ছে।

এদিন পাকিস্তানের উদ্দেশে রাজনাথ সিং’এর বক্তব্য, চারটে যুদ্ধে হেরেও সন্ত্রাস ছড়িয়ে ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে পাকিস্তান। সীমান্তে ঘটিয়ে চলেছে একের পর এক দুষ্কর্ম। তাঁর কথায় দেশের পশ্চিমে আমাদের প্রতিবেশী পাকিস্থান সীমান্তে দুষ্কর্ম ঘটিয়েই চলেছে। চারটে যুদ্ধে হেরেও তারা লাগাতার ছায়াযুদ্ধ চালাচ্ছে সন্ত্রাসের মাধ্যমে। আমাদের নিরাপত্তা বাহিনী যেভাবে তাদের সব চক্রান্ত ব্যর্থ করে দিচ্ছে সে জন্য আমি তাদের অভিনন্দন জানাতে চাই।

পাশাপাশি ভারতীয় বায়ুসেনার প্রশংসাতে পঞ্চমুখ থাকতে দেখা যায় তাঁকে। বায়ুসেনা যে চিরকালই দুর্দান্ত সাহসের পরিচয় দিয়েছে তা স্মরণ করিয়ে তিনি বলেন, ১৯৭১ সালের লােঙ্গেওয়ালা যুদ্ধ থেকে সাম্প্রতিক বালাকোটের এয়ার স্ট্রাইক দেশের ইতিহাসে সােনালি অধ্যায় হিসেবেই গণ্য হবে।