দেশে তৈরি একরাশ যুদ্ধাস্ত্র উদ্বোধন করলেন রাজনাথ সিং

আত্মনির্ভর ভারত সপ্তাহ পালনের অংশ হিসাবে ভারতের বিভিন্ন অর্ডন্যান্স ফ্যাক্টরিতে তৈরি বেশ কয়েকটি যুদ্ধ সরঞ্জাম বৃহস্পতিবার উদ্বোধন করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

Written by SNS New Delhi | August 15, 2020 3:28 pm

ভারতের বিভিন্ন অর্ডন্যান্স ফ্যাক্টরিতে তৈরি বেশ কয়েকটি যুদ্ধ সরঞ্জাম উদ্বোধন করছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। (Image: Twitter/@rajnathsingh)

আত্মনির্ভর ভারত সপ্তাহ পালনের অংশ হিসাবে ভারতের বিভিন্ন অর্ডন্যান্স ফ্যাক্টরিতে তৈরি বেশ কয়েকটি যুদ্ধ সরঞ্জাম বৃহস্পতিবার উদ্বোধন করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

দিল্লির এক অনুষ্ঠানে তৃতীয় প্রজন্মের ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য দূর নিয়ন্ত্রিত প্ল্যাটফর্ম নমিকা ছাড়াও প্রতিরক্ষা মন্ত্রী উদ্বোধন করেন ইছাপুর রাইফেল ফ্যাক্টরি নির্মিত নতুন স্নাইপার রাইফেল নাগ, তিরুচিরাপল্লী অর্ডন্যান্স ফ্যাক্টরির তৈরি ডুয়াল ক্যালিবার অ্যান্টি মেটেরিয়াল রাইফেল এবং টি-৯০ ট্যাঙ্কে ব্যবহারের জন্য কম্যান্ডার্স থার্মাল ইমেজার কাম ডে সাইটের উন্নত সংস্করণ।

অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের তরফে কলকাতার প্রধান দফতর থেকে জানানো হয়েছে নমিকাতে ব্যবহার করা হয়েছে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি পদাতিক বাহিনীর ব্যবহারযোগ্য সামরিক বাহন। যা জলে ও স্থলে চলাচলে দক্ষ। এই যান তৈরি করেছে মেডকের অর্ডন্যান্স ফ্যাক্টরি ও দেরাদুনের সেনা গবেষণা কেন্দ্র। নমিকা ক্ষেপণাস্ত্র প্ল্যাটফর্ম থেকে একই সঙ্গে ২০ সেকেন্ডের ব্যবধানে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা সম্ভব।

শত্রুপক্ষের বাঙ্কার, হাল্কা সাঁজোয়া গাড়ি রাডার ব্যবস্থা ধ্বংস করতে অব্যর্থ অ্যান্টি মেটেরিয়াল রাইফেল। এ ছাড়া টি-৯০ ট্যাঙ্কে ব্যবহারের জন্য তৈরি থার্মাল ইমেজারটি রাতে ৮ হাজার মিটার পর্যন্ত দূরত্বে লক্ষ্যবস্তুতে নির্ভুল গোলা ছুঁড়তে পারে। দেশীয় পদ্ধতিতে তৈরি এই সামরিক সরঞ্জামগুলি বেশ কিছু বিদেশী মুদ্রাও সঞ্চয় করতে পারবে বলে জানানো হয়েছে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের তরফে।