লাদাখ নিয়ে সেনাপ্রধানদের সঙ্গে বৈঠক রাজনাথের

লাদাখ সীমান্তের সর্বশেষ পরিস্থিতি নিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এদিন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেন।

Written by SNS New Delhi | June 22, 2020 11:33 am

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। (File Photo: PIB)

লাদাখ সীমান্তের সর্বশেষ পরিস্থিতি নিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এদিন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিন সেনা প্রধান জেনারেল এমএম নরভানে, নৌবাহিনীর প্রধান করমবীর সিং এবং বিমানবাহিনীর প্রধান এয়ারচিফ মার্শাল আরকেএস ভাদুরিয়া উপস্থিত ছিলেন।

প্রতিরক্ষামন্ত্রী আগামীকাল মস্কো সফরে যাচ্ছেন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধে জার্মানি সেনাকে পরাস্ত করে সোভিয়েত দেশের বিজয়ের ৭৫ বছর পূতি উপলক্ষে এক অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী অংশ নেবেন।

লাদাখের গালওয়ানে চিন-ভারত সেনার মধ্যে সংঘর্ষে ভারতের কুড়িজন সেনা নিহত ও ৭৬ জন আহত হয়েছেন। বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিন সেনা কোনও রকম উত্তেজনা সৃষ্টির চেষ্টা করলে তার জবাব দেওয়ার জন্য ভারতীয় সেনা প্রস্তুত থাকবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এছাড়া সীমান্তের সৈন্যদের প্রস্তুতি বিষয়েও প্রতিরক্ষামন্ত্রী বিস্তারিত জানতে চান। কারণ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর গত এপ্রিল থেকেই উত্তেজনা চলছে। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই সেনাবাহিনীকে জানিয়ে দিয়েছেন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় যেকোনও উত্তেজনা মোকাবিলায় পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

ইতিমধ্যেই সেনাবাহিনী ও বিমানবাহিনী চিনা আগ্রাসন প্রতিরোধে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সব রকমের প্রস্তুতি নিচ্ছে বলে সেনা সুত্রে জানানো হয়েছে। শুক্রবারই প্রধানমন্ত্রী সর্বদলীয় বৈঠকে জানিয়েছেন, ভারতীয় ভূখণ্ডের কোনও অংশ চিন দখল করেনি বা নিয়ন্ত্রণ রেখা পারও করেনি। আমরা সামরিক বাহিনীকে স্বাধীনতা দিয়েছি পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের এবং কূটনৈতিকভাবে চিনকেও এব্যাপারে ভারতের অবস্থান পরিষ্কর করে জানানো হয়েছে। ভারত প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখতে চায়, কিন্তু দেশের সার্বভৈমত্ব রক্ষা করাই দেশের কাছে প্রধান কর্তব্য বলে তিনি মন্তব্য করেছেন।