রাজনাথ-অস্টিন বৈঠক ফলপ্রসূ

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন তিনদিনের ভারত সফরে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেন।

Written by SNS New Delhi | March 22, 2021 12:11 pm

দু'দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও লয়েড অস্টিন। (Photo: IANS)

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন তিনদিনের ভারত সফরে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেন। প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের তরফে প্রথম কোনও শীর্ষ আধিকারিক ভারত সফরে এলেন। জাপান ও দক্ষিণ কোরিয়া সফর শেষে লয়েড ভারতে পৌছন।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ভারত সফরে এসে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করে দ্বিপাক্ষিক বৈঠক করেন। দু’দেশের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে যে গুরুত্বপূর্ণ অংশদারিত্ব রয়েছে তা কিভাবে কার্যকর করা যায় তা নিয়ে আলােচনা হয়।

ভারত ও আমেরিকার মধ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তা সংক্রান্ত ক্ষেত্রে গত কয়েক বছরে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি চুক্তি সম্পন্ন হয়েছে তার মধ্যে উল্লেখ্য, লজিস্টিক এক্সচেঞ্জ মেমােরেন্ডাম অফ এগ্রিমেন্ট, ২০১৬-এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দু’দেশের সেনাবাহিনী যুদ্ধাস্ত্র সারাই করার জন্য ঘাঁটি ব্যবহার করতে পারবে, যুদ্ধ সামগ্রী পুনরায় সরবরাহ শুরু ও প্রতিরক্ষা ক্ষেত্রে গভীর সহযােগিতাকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

দু’দেশের প্রতিরক্ষামন্ত্রী বিভিন্ন ক্ষেত্র পর্যালােচনা করেন। যৌথ বিবৃতি দিয়ে ভারত-আমেরিকা সেনা সহযােগিতার পরিধি বৃদ্ধির ইস্যুতে আলােকপাত করার পাশাপাশি, মার্কিন প্রতিরক্ষা সচিব অস্টিনের সঙ্গে তাঁর সংগঠনমূলক আলােচনাটি ফলপ্রসূ হয়েছে।

উল্লেখ্য, প্রথমবার কোনও মার্কিন প্রতিরক্ষা সচিব তার প্রথম বিদেশ সফরে ভারতে এলেন। ভারত-মার্কিন প্রতিরক্ষা চুক্তি গত কয়েক বছরে বেশ মজবুত হয়েছে শুধু তাই নয়, ২০১৬ সালে জুন মাসে মার্কিন প্রশাসনের তরফে ভারতকে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সহযােগী হিসেবে আখ্যা দিয়েছে।

ডিফেন্স ফর ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি অ্যাফেয়ার্সের দায়িত্বপ্রাপ্ত সহকারী সচিব ডেভিড এফ হেলভি কনফারেন্স কলিংয়ে জানান, ভারত সফরে গিয়ে লয়েড অস্টিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। পাশাপাশি, আরও কয়েকজন মন্ত্রীর সঙ্গেও তার বৈঠক হওয়ার কথা রয়েছে। আমাদের সঙ্গে ভারতের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা চুক্তি রয়েছে। এখন কিভাবে ওই চুক্তিগুলাে কার্যকর করা যায় তা নিয়ে বৈঠকে আলােচনা হয়।

এছাড়াও প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত আমেরিকার গুরুত্বপূর্ণ সহযােগী শরিক। তিনি বলেন, ভারত সফরের ফলে দু’দেশের প্রতিরক্ষা দফতরের প্রধানদের মধ্যে বিভিন্ন ইস্যুতে মত আদানপ্রদান করার একটা বড় সুযােগ হবে ভারত যেহেতু সমমনস্ক দেশ, তাই আন্তর্জাতিক সীমান্ত সুরক্ষার ব্যাপারে গুরুত্বপূর্ণ শকি দেশের প্রতিনিধিদের মধ্যে কিভাবে সহযােগিতার পরিসর আরও বৃদ্ধি করা যায়, কিভাবে যৌথভাবে কাজ করা সম্ভব তা নিয়ে আলােচনা হয়। পাশাপাশি, দু’দেশের মধ্যে সম্পর্কের উন্নতি কিভাবে ঘটানাে যায়, তা নিয়েও আলােচনা হয়।