রাজস্থান সরকারে সংকট

প্রবীণ মুখ্যমন্ত্রী অশােক গেহলট এবং তরুণ নেতা শচীন পাইলট দু’জনকেই ভারসাম্য বজায় রেখে এগিয়ে যেতে চাইছে কংগ্রেস হাইকমান্ড।

Written by SNS Jaipur | July 27, 2021 12:28 pm

শচীন পাইলট, কে সি ভেনুগোপাল, অশোক গেহলট। (Photo: Twittter/@kcvenugopalmp)

জাতীয় কংগ্রেস পরিচালিত রাজস্থান সরকারের মন্ত্রিসভার সম্প্রসারণ আসন্ন। তরুণ শচীন পাইলটের ঘনিষ্ঠ বিধায়কদের মন্ত্রিসভায় স্থান দিতে কংগ্রেস হাইকমান্ড নির্দেশ দিয়েছে বলে প্রকাশ।

রাজস্থানের বর্তমান মুখ্যমন্ত্রী অশােক গেহলটের সঙ্গে তরুণ নেতা শচীন পাইলটের মনােমালিন্য ক্রমশ প্রকাশ্যে। ইতিমধ্যেই জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধির সঙ্গে দেখা করে জয়পুরে পৌছে গেলেন দুই বর্ষীয়ান নেতা কে সি বেনুগােপাল এবং অজয় মাকেন। তারা শনিবার গভীর রাত পর্যন্ত রাজস্থানের দুই শিবিরের নেতাদের সঙ্গে কথা বলেছেন।

গত বিধানসভার নির্বাচনে অশােক গেহলট এবং শচীন পাইলটের ভূমিকা গুরুত্বপূর্ণ ছিল। তাই প্রবীণ মুখ্যমন্ত্রী অশােক গেহলট এবং তরুণ নেতা শচীন পাইলট দু’জনকেই ভারসাম্য বজায় রেখে এগিয়ে যেতে চাইছে কংগ্রেস হাইকমান্ড।

পাঞ্জাবে ইতিমধ্যেই কংগ্রেস তাদের অভ্যন্তরীণ বিবাদ মিটিয়ে ফেলেছে আসন্ন বিধানসভার নির্বাচনের আগেই। মধ্যপ্রদেশে নেতৃত্বের বিরােধের জন্য সরকারের পতন হয়েছে কংগ্রেসের। সেখানে বিজেপি সরকার গড়েছে। তাই রাজস্থানে সরকার টিকিয়ে রাখতে মরিয়া কংগ্রেস। এজন্য মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটিয়ে ক্ষোভ মেটাতে চাইছে কংগ্রেস।