এবার খেলার মাঠ ও স্টেডিয়াম বিক্রির সিদ্ধান্ত রেলের, ক্ষোভে ফুসছেন কর্মীরা

একপ্রকার নিঃশব্দে রেলের মাঠ, স্টেডিয়াম বিক্রি করে দেওয়া হচ্ছে রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি নামে কর্পোরেট সংস্থার কাছে।

Written by SNS New Delhi | June 7, 2021 2:20 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

এবার ক্রীড়াক্ষেত্রগুলি বিক্রি করার সিদ্ধান্ত নিল রেল। একপ্রকার নিঃশব্দে রেলের মাঠ, স্টেডিয়াম বিক্রি করে দেওয়া হচ্ছে রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি নামে কর্পোরেট সংস্থার কাছে। কলকাতা, পাটনা, ভুবনেশ্বর, চেন্নাই, রায়বেরিলি, গােরক্ষপুর, লখনউ, সেকেন্দ্ৰবাদ, রাঁচি, বেঙ্গালুরু সহ পনেরােটি জনের খেলার মাঠ বাণিজ্যিক বিকাশের নামে কর্পোরেট সংস্থার হাতে তুলে দিচ্ছে রেল। 

এর আগে বেশ কয়েকটি ট্রেন চালানাের দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দিয়েছে রেল। করােনা মহামারিতে যখন গােটা দেশ বিধ্বস্ত তখন এক প্রকার নিঃশব্দে এই কাজ হচ্ছে বলে অভিযােগ করেছেন রেলকর্মীদের একাংশ। ক্ষোভে ফুসছেন তারা। অল ইন্ডিয়া রেলওয়ে মেনস ফেডারেশনের চেয়ারম্যান এ বিষয়ে সরব হয়েছেন। পূর্ব রেলের মেনস ইউনিয়নও এর বিরােধীতা করেছে।

একসময় যে মাঠ থেকে বিশ্বমানের ক্রীড়াবিদরা উঠে এসে দেশের সম্মানকে উজ্জ্বল করেছেন সেই সব মাঠ উন্নতির নাম করে বাণিজ্যিক সংস্থার হাতে তুলে দেওয়া কখনই সঠিক কাজ হতে পারে না। এআইআরএফএর সাধারণ সম্পাদক শিবগােপাল মিশ্র রেলবাের্ডের চেয়ারম্যানকে চিঠি দিয়ে জানান, পনেরােটি জনের গুরুত্বপূর্ণ শহরে যে মাঠ ও স্টেডিয়াম রয়েছে তা যেন কোনওভাবেই অল ইন্ডিয়া রেল ল্যান্ড অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির হাতে তুলে না দেওয়া হয়। সব খেলার মাঠ রেল কর্মীদের ব্যবহারের জন্য রয়েছে। ওখানে রেলকর্মীর সন্তানরা প্রশিক্ষণ করেন। 

উল্লেখ্য ২০১৬ সালের অলিম্পিকে ৩৫ জন যােগদানকারী ভারতের প্রতিনিধি এই রেলের মাঠগুলি থেকেই প্রশিক্ষণ নিয়েছিলেন। এই মাঠগুলি দেশের সম্পদ। এটা কোন ভাবেই বিক্রি করা যাবে না।