ফের বিস্ফোরক মন্তব্য রাহুলের , নরেন্দ্র মোদির বিরুদ্ধে জাত নিয়ে মিথ্যে বলার অভিযোগ 

Written by SNS February 8, 2024 6:13 pm
ঝাড়সুগুদা , ৮ ফেব্রুয়ারি –  ‘মোদি’ পদবি নিয়ে জল গড়িয়েছিল আদালত পর্যন্ত। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতিগত পরিচয় নিয়ে প্রশ্ন তুললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। প্রধানমন্ত্রী নিজেকে ওবিসি হিসেবে দাবি করে দেশের মানুষকে বিভ্রান্ত করতে চাইছেন , বৃহস্পতিবার এই অভিযোগ করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। তাঁর দাবি, নরেন্দ্র মোদি জন্মসূত্রে ওবিসি নন,  সাধারণ শ্রেণির অন্তর্ভুক্ত। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অসত্য ভাষণের অভিযোগ তুলেছেন তিনি ।
ভারত জোড়ো ন্যায় যাত্রার মঞ্চ থেকে নরেন্দ্র মোদিকে নিশানা করে বিস্ফোরক মন্তব্য করলেন রাহুল গান্ধি। ওড়িশায় ঝাড়সুগুড়ায় ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র সভায় রাহুল বৃহস্পতিবার বলেন, “মোদিজি নিজেকে একজন ওবিসি বলে জনগণকে বিভ্রান্ত করেছেন। তিনি তেলি বর্ণের এক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, যা  ২০০০ সালে গুজরাটে বিজেপি সরকারের আমলে ওবিসি তালিকার অন্তর্ভুক্ত হয়েছিল। তাই, মোদিজি জন্মসূত্রে ওবিসি নন।” জাত নিয়ে প্রধানমন্ত্রী মিথ্যা বলেছেন বলে অভিযোগ রাহুলের। আর এটা জানাজানি হওয়ার ভয়ে প্রধানমন্ত্রী জাতসুমারি করতেই চাইছেন না বলেও কংগ্রেস কর্মীদের এক সভায় জানিয়েছেন রাহুল ।
 
উল্লেখ্য যে, অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসি-সহ সমাজের পিছিয়ে পড়া অংশের জন্য মোদি সরকার কিছুই করেনি বলে দাবি করেন রাহুল গান্ধি। তাই তিনি জাতি গণনার দাবিও তোলেন একাধিকবার। জবাবে বিজেপি পাল্টা দাবি করে যে, দেশের প্রধানমন্ত্রী একজন ওবিসি। সম্প্রতি সংসদে প্রধানমন্ত্রী নিজেও ওবিসি প্রসঙ্গ তুলেছেন। বৃহস্পতিবার তারই জবাব দিলেন রাহুল। একই সঙ্গে তাঁর দাবি, প্রধানমন্ত্রী ওবিসিদের সঙ্গে হাত মেলান না। বরং ধনী দের আলিঙ্গন করেন।  
 
প্রসঙ্গত, ৭ ফেব্রুয়ারি রাজ্যসভায় দাঁড়িয়ে কংগ্রেসকে নিশানা করেছিলেন প্রধানমন্ত্রী । সংরক্ষণ সহ একাধিক ইস্যুকে সামনে রেখে সরব হন তিনি। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু সংরক্ষণ বিরোধী ছিলেন বলে অভিযোগ করেছিলেন। প্রধানমন্ত্রীর সেই বক্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই জাত নিয়ে মোদিকে নিশানা করলেন রাহুল ।
 
রাহুলের মোদিকে উদ্দেশ্য করে মন্তব্য এই প্রথম নয়। গত লোকসভা নির্বাচনের সময় প্রাক্তন কংগ্রেস সভাপতির ‘মোদিরা চোর’ মন্তব্য ঘিরে তোলপাড় হয় রাজনীতি। মন্তব্যের জেরে লোকসভার সদস্যপদও হারাতে হয়েছিল রাহুলকে। কয়েকদিন আগে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে ভারতের হার নিয়েও  প্রধানমন্ত্রীকে অপয়া বলে কটাক্ষ করেছিলেন রাহুল। 
 
গত এক দশক ধরেই মোদি রাজনীতির ময়দানে নিজের ‘প্রান্তিক জাতি’র পরিচয় তুলে ধরতে সক্রিয়। ২০১৪ সালের লোকসভা ভোটের প্রচারে মোদির বিরুদ্ধে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধি বঢরা ‘নিচু মানের রাজনীতি’ করার অভিযোগে তুলেছিলেন। মোদি পাল্টা অভিযোগ করেছিলেন, তিনি ‘নিচু জাতের মানুষ’ বলে কংগ্রেসের আক্রমণের শিকার হচ্ছেন। কংগ্রেস নিচু জাতের মানুষের রাজনীতির অধিকার কেড়ে নিতে চায় বলে অভিযোগ তুলেছিলেন তিনি।
 
গত ১৪ জানুয়ারি মণিপুর থেকে শুরু হয়েছে রাহুল গান্ধির ভারত জোড়ো ন্যায় যাত্রা। ৬৭ দিন ধরে ১৫টি রাজ্যের ১১০টি জেলা ছুঁয়ে যাবে এই যাত্রা । মার্চে ২০ অথবা ২১ তারিখে মুম্বইয়ে শেষ হবে এই যাত্রা। যাত্রা এবার ওড়িশা থেকে ছত্তিশগড়ে প্রবেশ করবে।