রাহুলের ইন্সটাগ্রাম কান্ডে ফেসবুক ইন্ডিয়ার আধিকারিককে সমন

কংগ্রেস নেতার বিরুদ্ধে কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তার যাবতীয় তথ্য নিয়ে আগামি সপ্তাহে ফেসবুক ইন্ডিয়ার এক আধিকারিককে সমন পাঠানাে হয়েছে।

Written by SNS Delhi | August 16, 2021 12:09 am

রাহুল গান্ধি (File Photo: IANS)

সােশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ধর্ষিতার পরিবারের সদস্যদের ভিডিও ও ছবি পােস্ট করার অভিযােগে এনসিপিসিআর’র তরফে টুইটারকে কংগ্রেস নেতা রাহুল গান্ধির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

কংগ্রেস নেতার বিরুদ্ধে কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তার যাবতীয় তথ্য নিয়ে আগামি সপ্তাহে ফেসবুক ইন্ডিয়ার এক আধিকারিককে সমন পাঠানাে হয়েছে। দক্ষিণপশ্চিম দিল্লির ৯ বছরের কন্যাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধি তার ইন্সটাগ্রামে ওই পরিবারের ছবি ও ভিডিও পােস্ট করে তা জনসমক্ষে নিয়ে এসেছেন।

এনসিপিসিআর’র তরফে বলা হয়েছে, ফেসবুক ইন্ডিয়ার ট্রাস্ট এন্ড সেফটি হেড সত্য যাদবকে ১৭ আগস্ট ভিডিওকনফারেন্সের মাধ্যমে উপস্থিত থাকতে বলা হয়েছে। নওই ভিডিওটি সােশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়ার নিদের্শ দেওয়া হয়েছে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধির ইন্সটাগ্রাম পােস্ট্রট জুভেনাইল জাস্টিস অ্যাক্ট, ২০১৫, পসকো আইন, ২০১২ ও ভারতীয় দন্ডবিধির ধারা লঙ্ঘন করা হয়েছে। জুভেনাইল জাস্টিস অ্যাক্ট, ২০১৫ ‘৭’ নং ধারায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে , মিডিয়াতে কোনওভাবে ধর্ষনের শিকার শিশুর পরিচিতি প্রকাশ করা যাবে না।

পসকো আইনের ২৩ নং ধারায় বলা হয়েছে শিশুটির ছবি, শিশুর নাম, পরিবারের সদস্যদের নাম ও ছবি, প্রতিবেশি, স্কুল সম্পর্কিত কোনও তথ্য কোনও ভাবেই প্রকাশ করা যাবে না। কিন্তু ওই শিশুকন্যার পরিবারের সদস্যদের ভিডিও ইন্সটাগ্রামে প্রকাশ করা হয়েছে।

কমিশন স্বতঃপ্রণােদিত হয়ে সিপিসিআর আইন, ২০০৫ ১৩ (১) ও ১৪ নং ধারায় সঠিক পদক্ষেপ গ্রহণ করবে। টুইটারকেও চিঠি লিখে রাহুল গান্ধির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বলার পর টুইটার রাহুল গান্ধির টুইটার অ্যাকাউন্ট অস্থায়ীভাবে বন্ধ করে দিয়েছিল।