রাহুলের ন্যায়ের সমর্থনে এবার ব্যাট ধরলেন রঘুরাম রাজন

রাহুল গান্ধির নতুন আর্থিক প্রকল্প নিয়ে মুখ খুললেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

Written by SNS March 28, 2019 8:43 am

রঘুরাম রাজন (ছবি- ফেসবুক)

দিল্লি, ২৭ মার্চ- ভোট রাজনীতির মধ্যেই সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি জানিয়ে দিয়েছিলেন, তাঁদের সরকার আসলে দেশের সবচেয়ে দরিদ্র মানুষদের জন্য ন্যূনতম রোজগার নিশ্চয়তা প্রকল্প চালু করবেন। ন্যায় নামে এই প্রকল্পে বার্ষিক ৭২ হাজার টাকা করে পাবে দেশের সবচেয়ে দরিদ্র মানুষেরা। এরপরেই এমন আর্থিক প্যাকেজের সমালোচনায় মুখর হয় বিজেপি। তবে এবার এই আর্থিক প্রকল্প নিয়ে মুখ খুললেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

রঘুরাম রাজনের তৃতীয় ব্ই দ্য থার্ড পিলার মুক্তির আগে তিনি এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এ ব্যাপারে মন্তব্য করেছেন। রাজনের মতে, রাহুল গান্ধির প্রস্তাবিত ন্যায় প্রকল্পে কংগ্রেস উন্নয়ন ও বৃদ্ধি দুটোই করতে পারবে। তবে ভারতীয় অর্থনীতি এমন প্রকল্প নিতে পারবে কিনা , তা নিয়ে অবশ্য কিছুতা সংশয় রয়েছে রাজনের।

রাহুলের ওই প্রকল্পে ২৫কোটি মানুষকে বছরে ৭২ হাজার টাকা দেয়ার কথা বলা হয়েছে। রাজন বলেছেন, এই প্রকল্প বিপ্লব আনতে পারে দেশে। তবে তাঁর দাবি, নির্বাচন পরবর্তী পরিস্থিতি ও অর্থনীতির অবস্থা দেখে তবেই এই ধরণের প্রকল্পের দিকে যাওয়া উচিত। এর আগে রাহুল গান্ধী দাবি করেন, এই প্রকল্পটি ঐতিহাসিক। বহু অর্থনীতিবিদের সাহায্য নিয়েই এই প্রকল্প আনা হয়েছে বলেও দাবি করেছিলেন রাহুল। এবারে রাহুলের প্রস্তাবিত সেই প্রকল্পেই কার্যত সিলমোহর দিলেন রঘুরাম রাজন।

উল্লেখ্য মঙ্গলবারই রাহুল জানিয়েছিলেন ন্যূনতম আয় নিশ্চয়তা প্রকল্প ঘোষণা করার আগে দেশের তাবড় অর্থনীতিবিদের সঙ্গে আলোচনা করা হয়েছে। এই তালিকায় রয়েছেন দেশের শীর্ষ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর। রাজস্থানের একাধিক জনসভা থেকে গতকাল রাহুল গান্ধী বলেছিলেন, এই প্রকল্প গরিবদের জন্য কোনো ফ্রি গিফ্‌ট নয় , বরং তাঁদের কাছে ন্যায় পৌঁছে দেওয়ার একটা উদ্যোগ মাত্র। এই প্রকল্প নিয়ে আমরা দেশ ও বিদেশের বাঘা বাঘা অর্থনীতিবিদদের সঙ্গে কথা বলেছি। টানা ছমাস আমরা বিষয়টি নিয়ে কাজ করেছি। কিন্তু কাউকে জানতে দিইনি।