জেএনইউ কাণ্ডে উত্তাল দেশ-বিদেশের ছাত্রসমাজ

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রবিবার রাতে সশস্ত্ৰদুষ্কৃতীদের তাণ্ডবের প্রতিবাদে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভে সামিল হয়েছেন।

Written by SNS New Delhi | January 7, 2020 12:18 pm

জেএনইউ'তে হামলার বিরুদ্ধে মুম্বাই'তে প্রতিবাদ। (Photo: AFP)

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রবিবার রাতে সশস্ত্ৰদুষ্কৃতীদের তাণ্ডবের প্রতিবাদে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভে সামিল হয়েছেন। এছাড়া বিদেশে শিক্ষারত শিক্ষার্থীরাও এই বর্বরােচিত এবং কাপুরুষােচিত আচরণের তীব্র নিন্দা করে বিক্ষোভে সামিল হয়েছেন। বস্তুত পুদুচেরি থেকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এদিন বিক্ষোভে সামিল হন। অবিলম্বে মুখােসপরা গুণ্ডাদের গ্রেফতারের দাবি জানানাে হয়েছে বিক্ষোভ সমাবেশ থেকে।

বিক্ষোভে সামিল হয় পুদুচেরি বিশ্ববিদ্যালয়, বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়, আলিগড় বিশ্ববিদ্যালয়, মুম্বই বিশ্ববিদ্যালয়, দিল্লি বিশ্ববিদ্যালয়, আম্বেদকর বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়, বেঙ্গালুরু জাতীয় আইন বিশ্ববিদ্যালয়, পুনে সাবিত্রীবাই ফুলে বিশ্ববিদ্যালয়, টিআইএসএস মুম্বই, যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এবং আইআইটি মুম্বইয়ের শিক্ষার্থীরা এই বিক্ষোভে সামিল হয়।

মুম্বইয়ের শিক্ষার্থীরা গেটওয়ে অব ইন্ডিয়ার সামনে মধ্যরাত থেকেই জমায়েত হয়ে বিক্ষোভে সামিল হন। পরে বহু মানুষ এতে যােগ দেন। উদ্ধব ঠাকরে মন্ত্রিসভার সদস্য এনসিপি দলের জীতেন্দ্র আওহাদ ছাত্রদের সঙ্গে ধর্নায় সামিল হয়ে তাদের দাবি বিষয়ে জানতে চান। তিনি বলেন, মেধা বিনষ্টকারী শক্তির উত্থানে মানুষ ভীত সন্ত্রস্ত। পুনে ফিল্ম ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও এদিন জেএনইউতে মুখােসপরা এবিভিপি গুণ্ডাদের তাণ্ডবের নিন্দায় বিক্ষোভে সামিল হন।

পাঞ্জাবের বামসমর্থিত সংগঠনের একটি ছাত্র সংগঠনের কিছু ছাত্র এক আলােচনাসভায় হরিয়ানার অধ্যক্ষ গিয়ানচাদ গুপ্তার ভাষণের মধ্যেই ঢুকে বিজেপি ও এবিভিপির বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। ফলে সভার কাজ বন্ধ হয়ে যায়। যাদবপুর বিশ্ববিদ্যালয় ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্বরােচিত আক্রমণের বিরুদ্ধে মিছিল বের করেন।

রবিবার রাতে একদল মুখােসপরা গুণ্ডা জেএনইউ ক্যাম্পাসে ঢুকে ছাত্রছাত্রী ও শিক্ষকদের ওপর চড়াও হয়। গুণ্ডাদের তাণ্ডবের ফলে বেশ কয়েকজন শিক্ষার্থী ও শিক্ষিকা আহত হন। তাদের দিল্লির অল ইন্ডিয়া মেডিক্যাল সায়েন্সে ভর্তি করা হয়েছে। জেএনইউ ছাত্র সংসদের সভাপতি আইশি ঘােষ মাথায় আঘাত পান। আরও ৩৪ জন ছাত্রছাত্রী আহত হন তাদের প্রাথমিক চিকিৎসার পর সােমবার সকালে ছেড়ে দেওয়া হয়। বাম ছাত্র সংগঠন ও এবিভিপি ছাত্র সংগঠনের পক্ষে একে অপরকে দোষারােপ করা হয়েছে।

দিল্লি পুলিশের পক্ষে ঘটনার পরের দিন বিশ্ববিদ্যালয় চত্বরে গুণ্ডামি ও সম্পত্তি বিনষ্টের জন্য অপরিচিত দুষ্কৃতীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।