ব্যাঙ্ক জালিয়াতি মামলায় অভিযুক্ত বিজয় মালিয়াকে ভারতে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু ব্রিটেনে

ব্যাঙ্ক জালিয়াতির মামলা থেকে নিজেকে মুক্ত করার জন্য বিজয় মালিয়া বারে বারে ব্যাঙ্কের থেকে নেওয়া মূল ঋণ পরিমাণ ফেরত দেওয়া কথা বলে আসছিল।

Written by SNS London | May 15, 2020 8:47 pm

বিজয় মালিয়া (File Photo: AFP)

ইংল্যান্ডের আদালতে বিজয় মালিয়া আর ভারতে ফেরত পাঠানোর বিরুদ্ধে কোনও মামলা দায়ের করতে পারবেন না। ব্রিটেনের হাইকোর্টে ভারতে ফেরত পাঠানোর বিরুদ্ধে যে আবেদন জানিয়েছিলেন বিজয় মালিয়া তা খারিজ হয়ে যায়।

এর বিরুদ্ধে বিজয় মালিয়া বৃহস্পতিবার ব্রিটেনের সুপ্রিম কোর্টে আবেদনের অনুমতি চেয়েছিলেন। কিন্তু সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায় বহাল রেখে আর্থিক জালিয়াতি মামলায় বিচারের জন্য ভারতে ফেরত পাঠানোর নির্দেশ জারি করে।

এরপরই ভারত ব্রিটেন এক্সট্র্যাডিশন চুক্তি অনুযায়ী ব্রিটেনের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী প্রীতি প্যাটেল ২৮ দিনের মধ্যে বিজয় মালিকাকে ভারতে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছেন বলে সুত্রে জানা গিয়েছে। বিমান ও মদ ব্যবসায়ী বিজয় মালিয়া বিভিন্ন ব্যাঙ্ক থেকে ৯ হাজার কোটি টাকা ঋণ নেন কিন্তু তা পরিশোধের বিষয়ে তার কোনও উদ্যোগই ছিল না বলে অভিযোগ।

বিজয় মালিয়া তাঁর বিরুদ্ধে ওঠা সকল অভিযোগ অস্বীকার করেছেন এবং তিনি এখন ব্রিটেনে জামিনে রয়েছে। গত মাসেই হাইকোর্টে ভারতে ফেরত পাঠানোর মামলায় বিজয় মালিয়ার হার হয়। মিথ্যা কাগজপত্র দাখিলের জন্য তাঁকে প্রাথমিকভাবে দোষী সাবস্ত করে তেইশ হাজার শব্দের রুলিং জারি করে হাইকোর্ট।

বিজয় মালিয়াকে দেশে ফেরত আনতে পারলে বিজেপি সরকারের পক্ষে তা এক দারুণ সাফল্য বলে গণ্য হবে কারণ ০ইতিমধ্যেই বেশ কয়েকজন এমন ব্যাঙ্কের টাকা নিয়ে আর ফেরত না দিয়ে বিদেশে পালিয়েছে বিজেপি’র শাসনকালেই। এদের মধ্যে নীরব মোদি, মেহুল চোকশি এবং সর্বশেষ রামদেব ইন্টারন্যাশনালের পক্ষে চারশো কোটি টাকা নিয়ে দুবাইতে পালিয়ে যাওয়া ব্যক্তিরাও রয়েছেন।

ব্যাঙ্ক জালিয়াতির মামলা থেকে নিজেকে মুক্ত করার জন্য বিজয় মালিয়া বারে বারে ব্যাঙ্কের থেকে নেওয়া মূল ঋণ পরিমাণ ফেরত দেওয়া কথা বলে আসছিল।

করোনা বিধ্বস্ত ভারত সরকারে কাছে এক টুইট বার্তায় বিজয় মালিয়া মস্করা করে জানান, তিনি করোনা মোকাবিলায় এক ক্ষুদ্র পরিমাণ হিসেবে ব্যাঙ্কে মূল ঋণ পরিমাণের একশো শতাংশ দিতে প্রস্তুত। সরকার কোনও শর্ত ছাড়াই সমুদয় অর্থ নিয়ে মামলাটির নিষ্পত্তি করতে পারে।