কাতারে প্রধানমন্ত্রী, দুই রাষ্ট্রনেতার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিবিড় করতে আলোচনা

Written by SNS February 15, 2024 7:16 pm

দোহা, ১৫ ফেব্রুয়ারি – দিল্লি-দোহা সম্পর্ক আরও নিকট করতে এবার সচেষ্ট হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  সংযুক্ত আরব আমিরশাহি সফর সেরে কাতারে পৌঁছছেন প্রধানমন্ত্রী। বুধবার রাতেই কাতারের প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী মোদি । দুই রাষ্ট্রনেতার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে আলোচনা হয় বলে জানা গিয়েছে। 

বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘দুই রাষ্ট্রনেতার বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, অর্থ এবং প্রযুক্তিক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা হয়েছে।’’ অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেও এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানিয়েছেন যে ভারত-কাতারের বন্ধুত্বকে আরও মজবুত করতে আশাবাদী তিনি। সম্প্রতি কাতার থেকে নৌসেনার প্রাক্তন ৮ কর্তার মুক্তিকে মোদি ও ভারত সরকারের বিরাট কূটনৈতিক জয় বলেই দেখা হচ্ছে। সেই সময়ই প্রধানমন্ত্রীর কাতার সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

দুইদিনের সফরে বুধবার সংযুক্ত আরব আমিরশাহিতে বাপস হিন্দু মন্দিরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর আবু ধাবি থেকেই তিনি কাতারের উদ্দেশে রওনা দেন। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাতে এসেছিলেন কাতারের বিদেশ প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখি। 
দ্বিপাক্ষিক সহযোগিতার পাশাপাশি মোদি-থানির বৈঠকে পশ্চিম এশিয়ার সাম্প্রতিক পরিস্থিতি এবং আঞ্চলিক উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। দুই রাষ্ট্রনেতাই শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার উপর গুরুত্ব দিয়েছেন। দোহার আমিরি দিওয়ানে মোদির সম্মানে বিশেষ নৈশভোজেরও আয়োজন করেছিলেন থানি। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী হিসাবে এটি মোদির দ্বিতীয় কাতার সফর। এর আগে ২০১৬ সালে কাতারে গিয়ে দ্বিপাক্ষিক বাণিজ্যিক, অর্থনৈতিক এবং প্রযুক্তিগত সহযোগিতা সংক্রান্ত সাতটি চুক্তি করেছিলেন তিনি।
 
ঘটনাচক্রে, মোদির সফরের আগেই গত সোমবার, ১২ ফেব্রুয়ারি কাতারের জেলে বন্দি ভারতীয় নৌসেনার ৮ জন প্রাক্তন আধিকারিককে মুক্তি দেওয়া হয়েছে। তাঁদের মৃত্যুদণ্ড দিয়েছিল কাতারের আদালত। সেই নির্দেশ নিয়ে দীর্ঘ দিন ধরে নানা টানাপোড়েন চলেছে। শেষ পর্যন্ত মোদি সরকারের আবেদন মেনেছে কাতার। ইজ়রায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের হয়ে চরবৃত্তির অভিযোগে ধৃত এবং মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই অবসরপ্রাপ্ত নৌসেনাদের মুক্তি ভারত-কাতার সম্পর্ককে আরও মজবুত করবে বলেমনে করা হচ্ছে।
প্রধানমন্ত্রী মোদির দুইদিনের কাতার সফরে তিনি সে দেশের প্রধান তথা এমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতে কাতারের একাধিক শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন মোদি ।