রাজার শরীরে মারণরোগ,  তৃতীয় চার্লসের দ্রুত আরোগ্য কামনা করে টুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

Written by Piyali Hazra February 6, 2024 3:55 pm

দিল্লি , ৬ ফেব্রুয়ারি – ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ক্যান্সারে আক্রান্ত।  সোমবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে একথা জানিয়েছে বাকিংহাম প্যালেস। বিবৃতিতে জানানো হয়েছে, এটি প্রস্টেট ক্যান্সার নয়। তবে সম্প্রতি তাঁর প্রস্টেটের চিকিৎসা চলছিল। হাসপাতালে শারীরিক পরীক্ষার সময় রাজার শরীরে ক্যানসার ধরা পড়ে। মাত্র ৬ মাস আগেই ব্রিটেনের সিংহাসনে বসেন রাজা তৃতীয় চার্লস। এর মধ্যেই মারণব্যাধিতে আক্রান্ত তিনি।  এদিকে, বাবার ক্যান্সার আক্রান্ত হওয়ার খবর পেয়েই প্রিন্স হ্যারি ব্রিটেনে আসার পরিকল্পনা করছেন বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর। তাঁর দ্রুত সুস্থতা কামনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  টুইট করে জানান, সমগ্র ভারতবাসীর সঙ্গে তিনিও রাজার সুস্থতা  কামনা করছেন। বিশ্বের অন্যান্য রাষ্ট্রনেতারাও রাজা তৃতীয় চার্লসের দ্রুত আরোগ্য কামনা করেছেন। সেই তালিকায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ-সহ অনেকেই।

বাকিংহাম প্রাসাদ জানিয়েছে, প্রস্টেট সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন চার্লস। এনিয়ে শারীরিক পরীক্ষার সময় শরীরে ক্যানসার ধরা পড়ে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, প্রস্টেট ক্যানসারে আক্রান্ত চার্লস। কিন্তু ব্রিটিশ রাজপরিবারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, তাঁর শরীরে ক্যানসারের বাসা বাঁধার ঘটনাটি ‘পৃথক সমস্যা’। তবে চার্লস ঠিক কোন ধরনের ক্যানসারে আক্রান্ত, সে বিষয়ে কিছু বলা হয়নি বিবৃতিতে।

বর্তমানে হাসপাতালে চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন ৭৫ বছর বয়সি রাজা তৃতীয় চার্লস। চিকিৎসকেরা তাঁকে আপাতত সমস্ত কাজ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। মনের দিক থেকে তিনি শক্ত আছেন। তাঁর চিকিৎসায় দ্রুত পদক্ষেপ করার জন্য চিকিৎসক-সহ হাসপাতালের পুরো টিমের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন ব্রিটেনের রাজা। খুব তাড়াতাড়ি তিনি জনসাধারণের কাছে ফিরবেন , বিবৃতিতে রাজার তরফে জানানো হয়েছে।

সূত্রের খবর, বাবার অসুস্থতার খবর পেয়ে আমেরিকা থেকে ব্রিটেনে যাচ্ছেন রাজপুত্র হ্যারি। বিবিসি সূত্রে খবর, দুই ছেলে উইলিয়াম ও হ্যারিকে নিজেই এই খবর জানিয়েছেন রাজা চার্লস। প্রিন্স হ্যারি এবং মেঘান মার্কেলের সঙ্গে কিং চার্লসের ফোনে কথা হয়েছে বলেও সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে। এদিকে, চার্লসের অনুপস্থিতিতে রাজকাজ কে চালাবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশেষজ্ঞদের মতে, এহেন পরিস্থিতির জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে সেদেশের সংবিধানে। কোনও কারণে রাজা অক্ষম হয়ে পড়লে তাঁর জায়গায় সাময়িকভাবে দায়িত্ব সামলাবেন ‘কাউন্সেলরস অফ স্টেট’ বা বিশেষ উপদেষ্টারা।  

 রাজপরিবার সূত্রে খবর, দ্রুত সুস্থ হয়ে উঠবেন রাজা। তবে তাঁর অনুপস্থিতিতে বেশ কয়েকটি কাজের দায়িত্ব নিয়েছেন রানি ক্যামিলা। তবে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে আলোচনায় বসবেন চার্লস নিজেই।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয় ২০২২ সালের ৮ সেপ্টেম্বর, ৯৬ বছর বয়সে। সবচেয়ে বেশি সময় বাকিংহামের সিংহাসনে আসীন ছিলেন তিনি। গত ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আনুষ্ঠানিকভাবে রাজ্যাভিষেক হয়  তৃতীয় চার্লসের। রাজ্যাভিষেক হওয়ার ছ’মাসের মধ্যেই ক্যানসারে আক্রান্ত হলেন তিনি।