পুদুচেরিতে জারি হল রাষ্ট্রপতি শাসন 

বিধানসভায় আস্থাভােটে হেরে কংগ্রেস সরকারের পতন হলেও পুদুচেরিতে বিকল্প সরকার গড়ার ঝুঁকি নিল না বিজেপি।

Written by SNS Puducherry | February 25, 2021 8:35 pm

ভি নায়ারণস্বামী (Photo: Twitter | @VNarayanasami)

বিধানসভায় আস্থাভােটে হেরে কংগ্রেস সরকারের পতন হলেও পুদুচেরিতে বিকল্প সরকার গড়ার ঝুঁকি নিল না বিজেপি। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে দক্ষিণ ভারতের এই কেন্দ্রশাসিত অঞ্চলে রাষ্ট্রপতি শাসন জারির সিদ্ধান্ত হল। তা চূড়ান্ত অনুমােদনের জন্য পাঠানাে হয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। 

রাষ্ট্রপতি কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুমােদন ৩৩ আসনের পুদুচেরি বিধানসভায় বর্তমানে আসন সংখ্যা ২৬। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়ােজনীয় পরিষদীয় সংখ্যা ১৪। এর মধ্যে এনডিএ জোটের শরিক এনআর কংগ্রেসের ৮ এবং তার সহযােগী এমডিএমকের ৪ জন বিধায়ক রয়েছেন। 

২০১৬ সালের বিধানসভা ভােটে একটিও আসনে না জিতলেও কেন্দ্রশাসিত অঞ্চলটিতে উপরাজ্যপাল মনােনীত ৩ জন বিধায়কই বিজেপি-র। অন্যদিকে কংগ্রেসের ৯ এবং সহযােগী নির্দল আর ডিএমকে-র ১ জন করে বিধায়ক রয়েছেন। 

সােমবার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন কংগ্রেস নেতা ভি নায়ারণস্বামী। এর পরেই বিরােধী জোটের বৃহত্তম দল এনআর কংগ্রেসের নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামীর নেতৃত্বে বিকল্প সরকার গড়ার তােড়জোড় শুরু হয়েছিল। 

কিন্তু নরেন্দ্র মােদি সরকার বুধবার পুদুচেরি বিধানসভা ভেঙে নির্ধারিত সময়ে নতুন ভােটের সিদ্ধান্ত নিয়েছে। রাষ্ট্রপতি কোবিন্দ মঙ্গলবার নারায়ণস্বামীর ইস্তফা গ্রহণ করার পর পুদুচেরির দায়িত্বপ্রাপ্ত লেফটেন্যান্ট গভর্নর তামিলিসাই সৌন্দরারাজনও বিধানসভা ভেঙে রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ করেছিলেন।