প্লাজমা থেরাপি কাজের নয়: ডিরেক্টর আইসিএমআর

প্লাজমা থেরাপি কোভিড চিকিৎসায় খুব একটা কার্যকরী নয়, তাই ন্যাশনাল হেলথ ক্লিনিক্যাল প্রােটোকল থেকে প্লাজমা থেরাপিকে সরিয়ে দেওয়ার চিন্তাভান্না চলছে।

Written by SNS New Delhi | October 22, 2020 1:34 pm

জাতীয় গড়, তিনগুণ, সংক্রমণ, বেশি, দিল্লি, কোভিড পজিটিভ রেট,

প্লাজমা থেরাপি কোভিড চিকিৎসায় খুব একটা কার্যকরী নয়, তাই ন্যাশনাল হেলথ ক্লিনিক্যাল প্রােটোকল থেকে প্লাজমা থেরাপিকে সরিয়ে দেওয়ার চিন্তাভান্না চলছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর পক্ষ থেকে মঙ্গলবার এমনটাই জানানাে হয়েছে। 

এদিন, নয়াদিল্লিতে আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব এক সাংবাদিক বৈঠক করেন। সেই বৈঠকে তিনি জানান, বেশ কিছু সমীক্ষা করা হয়েছিল, সেই সমীক্ষার রিপাের্টে দেখা গিয়েছে কোভিডে মৃত্যু কমাতে প্লাজমা থেরাপি খুব একটা কার্যকরী ভূমিকা নিচ্ছে না। 

এপ্রিলের মাঝামাঝি সময়ে কোভিডের চিকিৎসার জন্য প্লাজমা থেরাপির কথা প্রথম সামনে আসে। দিল্লিতে এক করােনা আক্রান্ত রােগীকে এই থেরাপি দেওয়া হয়েছিল। কিন্তু প্রথম থেকেই এই থেরাপির কার্যকারিতা নিয়ে দোলাচল ছিল চিকিৎসকদের মধ্যে। বেশ কিছু রাজ্যেও এই থেরাপি চালু হয়েছে। কিন্তু এবার আইসিএমআর দেশের ক্লিনিকাল প্রােটোকল থেকে এই থেরাপি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে। 

এখানেই শেষ নয়, হাইড্রক্সিক্লোরােকুইন এবং রেমডেসিভির মতাে ওষুধও করােনা রুখতে খুব একটা কার্যকরী ভূমিকা নিচ্ছে না বলে আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল এদিন জানিয়েছেন। পুনরায় করােনা আক্রান্ত হওয়ার প্রসঙ্গ তুলে ধরে এদিন ভার্গব বলেন, যদি অ্যান্টিবডি পাঁচ মাসের মধ্যে দুর্বল হয়ে যায়, তাহলে যে করােনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই যারা একবার করােনা জয় করেছে, তাদের সতর্ক হয়ে চলাই উচিত।