প্লাজমা চিকিৎসায় মৃত্যুও হতে পারে বলে সতর্ক করল স্বাস্থ্যমন্ত্রক

করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় প্লাজমা থেরাপি মারাত্মক হতে পারে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

Written by SNS New Delhi | April 29, 2020 7:01 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় প্লাজমা থেরাপি মারাত্মক হতে পারে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। দিল্লিতে প্লাজমা চিকিৎসায় সাফল্য পাওয়া গিয়েছে বলে দাবি করা হলেও তা এখনও পরীক্ষার স্তরেই রয়েছে বলে সংস্থার পক্ষে জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের পক্ষে প্রাত্যহিক রিপোর্ট পেশের সময়ে জানানো হয় করোনা আক্রান্তের পক্ষে চিকিৎসার সদর্থক ব্যবস্থা হিসেবে এখনও প্লাজমা থেরাপির ওপর নির্ভর করার সময় আসেনি। এতে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে।

গত সপ্তাহে দিল্লির এক বেসরকারি হাসপাতালে মধ্যবয়সী এক করোনা আক্রান্তের ওপর প্লাজমা চিকিৎসায় সুফল ফলেছে বলে দাবি করা হয়েছিল। এদিন মুম্বইতেও প্লাজমা চিকিৎসা শুরু করার প্রচেষ্টা করা হয়।

প্লাজমা চিকিৎসায় প্রাথমিক করোনা আক্রান্ত ব্যক্তির রক্ত মুমুর্য করোনা আক্ৰন্তের দেহে বিপরীত প্রতিক্রিয়ায় নিরোগ করতে সক্ষম বলে গবেষকদের দাবি। চিকিৎসকদের মতে একজন এমন রক্তদাতা কেবল ৪০০ এমএল রক্ত দিতে পারেন। এতে দু’জনের জীবন রক্ষা হতে পারে।