বিজেপির সঙ্গে ষড়যন্ত্রে হাত মিলিয়েছিলেন পাইলট, বললেন গেহলট

মঙ্গলবার জয়পুরে পরিষদীয় দলের বৈঠকে সচিন পাইলটকে প্রদেশ কংগ্রেস সভাপতি এবং উপমুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিয়েছে কংগ্রেস হাইকম্যান্ড।

Written by SNS Jaipur | July 15, 2020 9:28 pm

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। (File Photo: Ravi Shankar Vyas/IANS)

রাজস্থানে কংগ্রেসের সঙ্কটের জন্য ফের বিজেপিকে নিশানা করলেন অশোক গেহলট। বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে রাজস্থানের মুখ্যমন্ত্রীর তোপ, মধ্যপ্রদেশে কংগ্রেসের সরকার ফেলার পিছনে বিজেপির যে দল ছিল, এখানেও তাঁরাই কাজ করছে। সচিন পাইলট কার্যত বিজেপির হাতের পুতুল হয়ে উঠেছিলেন বলেও কটাক্ষ করেছেন গেহলট।

মঙ্গলবার জয়পুরে পরিষদীয় দলের বৈঠকে সচিন পাইলটকে প্রদেশ কংগ্রেস সভাপতি এবং উপমুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিয়েছে কংগ্রেস হাইকম্যান্ড। দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা এই সিদ্ধান্তের কথা ঘোষণার পরেই রাজ্যপাল কলরাজ মিশ্রর সঙ্গে দেখা করে পাইলট-সহ দুই মন্ত্রীকে বরখাস্তের সিদ্ধান্ত জানান। রাজ্যপালও সাংবিধানিক বিধি মেনে তাতে সায় দেন।

এর পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে গেহলটের মুখেও শোনা গিয়েছে কংগ্রেস হাইকম্যান্ডের সুর। সুরজেওয়ালা বলেছিলেন, পাইলট বিজেপির সঙ্গে সরকার ফেলার চক্রান্ত করেছিলেন। সেই কারণেই তাঁকে দুই পদ থেকে অপসারণ করা হয়েছে। গেহলটও এদিন বলেন, দীর্ঘদিন ধরে বিজেপি ষড়যন্ত্র করে, ঘোড়া কেনাবেচার চেষ্টা চালিয়ে আসছিল।তাই হাইকম্যান্ড এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

সবাই জানে, এটা একটা বিরাট চক্রান্ত। সেই চক্রান্তের কারণেই আমাদের কয়েকজন সঙ্গী দিল্লিতে গিয়েছেন। সদ্য অপসারিত উপমুখ্যমন্ত্রীও বিজেপির সেই চক্রান্তের অংশীদার, সেটা বোঝাতে গেহলট বলেন, ‘শচীন পাইলটের কিছু করার ছিল না। পুরো চক্রান্তের কার্যকলাপ চালিয়েছে বিজেপি। মধ্যপ্রদেশে বিজেপির যে দল কাজ করেছিল, এখানেও তাঁরাই ময়দানে নেমেছেন।’