পেট্রোল-ডিজেলে, কৃষিতে সেস বসলেও দাম বাড়বে না, আশ্বাস অর্থমন্ত্রীর

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, পেট্রোলে লিটার প্রতি আড়াই টাকা এবং ডিজেলে লিটার প্রতি চার টাকা ‘কৃষি পরিকাঠামাে ও উন্নয়ন সেস’ বসানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Written by SNS New Delhi | February 2, 2021 9:08 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Photo: IANS)

সােমবার বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, পেট্রোলে লিটার প্রতি আড়াই টাকা এবং ডিজেলে লিটার প্রতি চার টাকা ‘কৃষি পরিকাঠামাে ও উন্নয়ন সেস’ বসানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

অর্থমন্ত্রী বলেন, ‘দেশজুড়ে কৃষি পরিকাঠামাের উন্নয়নের লক্ষ্যেই এই সেস ধার্য করা হয়েছে।’ তবে এর ফলে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ার সম্ভাবনা নেই বলে দাবি করেছেন অর্থমন্ত্রী। 

তিনি বলেন, ‘পেট্রোল-ডিজেলের উপর লিটার প্রতি সাধারণ উৎপাদন শুল্ক এবং বিশেষ অতিরিক্ত উৎপাদন শুল্ক কমানাের প্রস্তাবের ফলে সামগ্রিকভাবে মূল্যবৃদ্ধির সম্ভাবনা নেই।’ 

সামগ্রিকভাবে পেট্রোপণ্যের উপর অতিরিক্ত কর চাপানাের কোনও প্রভাব নেই। সংবাদ সংস্থা জানাচ্ছে, এবার পেট্রোল ও ডিজেলের লিটার প্রতি সাধারণ উৎপাদন শুল্কের হার হবে ১ টাকা ৪০ পয়সা এবং ১ টাকা ৮০ পয়সা। বিশেষ অতিরিক্ত উৎপাদন শুল্কের হার হবে লিটার প্রতি ১১ টাকা এবং ৮ টাকা।

পেট্রোল-ডিজেলের পাশাপাশি, অ্যালকোহল ১০০ শতাংশ, সােনা ও রুপাের বাট ২.৫ শতাংশ, অপরিশােধিত পাম তেল ১৭.৫ শতাংশ, সূর্যমুখী তেল ৩৫ শতাংশ, অপরিশােধিত সয়াবিন তেল ২০ শতাংশ, আপেল ৩৫ শতাংশ, কড়াইশুটি ৪০ শতাংশ সহ বিভিন্ন পণ্যের উপর কৃষি সেস বসানাের কথা ঘােষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।