বিজেপি নেতাদের বিরুদ্ধে আবেদনের শুনানি বুধবার

ভারতীয় জনতা পার্টি নেতাদের বিরুদ্ধে এফআইআর করার আবেদনের শুনানি করতে সম্মত হয়েছে সুপ্রিম কোর্ট।

Written by SNS New Delhi | March 3, 2020 2:44 pm

অনুরাগ ঠাকুর ও পরবেশ বর্মা (File Photo: IANS)

ভারতীয় জনতা পার্টি (বিজেপি)  নেতাদের বিরুদ্ধে এফআইআর করার আবেদনের শুনানি করতে সম্মত হয়েছে সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়, আগামি বুধবার শুনানি করা হবে।

ভারতীয় জনতা পার্টি নেতা কপিল মিশ্র, অনুরাগ ঠাকুর, পরভেশ সাহিত্য সিং ও অভয় ভার্মা সহ নেতারা প্ররােচনামূলক বক্তব্য দেওয়ায় দাঙ্গা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। সমাজকর্মী হর্ষ মান্দের ও ফারাহ নকভির আবেদনের প্রেক্ষিতে দিল্লি হাইকোর্ট কেন্দ্রকে পাল্টা হলফনামা পেশ করার জন্য চার সপ্তাহ সময় দিয়েছে।

বিজেপি নেতাদের প্ররােচনামূলক মন্তব্যের কারণে শহরে সাম্প্রদায়িক দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়েছিল বলে মন্তব্য করে অ্যাডভােকেট কলিন গােনসালভেস দাঙ্গার শিকার পরিবারগুলির হয়ে আবেদন করেছিলেন।

দেশের প্রধান বিচারপতি এস এ বােবড়ে জানান, ‘আমরা চাই শহরে শান্তি প্রতিষ্ঠা হােক। সাধারণ মানুষ ভাবেন শীর্ষ আদালতে দ্বারস্থ হলে দাঙ্গা থামানাে যায়, কিন্তু বিচারব্যবস্থার একটা নিজস্ব সীমা রয়েছে।’

হাইকোর্ট গত সপ্তাহে শুনানির সময় বলেছিল, শিখ দাঙ্গার মতাে পরিবেশ তৈরি হােক সেটা কোনওভাবে মেনে নেওয়া হবে না।

দাঙ্গায় মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৪৬। রাম মনােহর লােহিয়া হাসপাতালে ৪ জনের, লােক নায়ক হাসপাতালে ৩ জন, জগ প্রভেশ চন্দ্র হাসপাতালে ১ জন ও জিটিবি হাসপাতালে ৩৮ জনের মৃত্যু হয়েছে বলে জানানাে হয়।a