অন্য কোনও দেশ নয়, পাকিস্তান সবচেয়ে বেশি পাশে চায় ভারতকেই, দাবি দলাই লামার

কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপােড়েন দিন দিন যে খারাপ থেকে খারাপতর হচ্ছে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

Written by SNS New Delhi | October 18, 2019 2:45 pm

তিববতী আধ্যাত্মিক গুরু দলাই লামা। (Photo: Bidesh Manna/IANS)

কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপােড়েন দিন দিন যে খারাপ থেকে খারাপতর হচ্ছে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। দুই দেশের এহেন উত্তাল পরিস্থিতির মাঝে এবার বিস্ফোরক মন্তব্য করে বসলেন তিববতী আধ্যাত্মিক গুরু দলাই লামা। তাঁর দাবি, অন্য কোনাে দেশ নয়, পাকিস্তান সবচেয়ে বেশি পাশে চায় ভারতকেই।

গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে ওয়ান্মতস ঙ্গলবার ভারত-পাকিস্তান সম্পর্কের অবস্থা বর্ণনা করতে গিয়ে দলাই লামা বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান অনেক বেশি আবেগপ্রবণ। কিন্তু ওনার উচিত আরও বেশি যুক্তিসম্মত হওয়া।

তাঁর কথায়, আপনি দেখুন রাষ্ট্রসংঘে ইমরানের ভাষণ। সেখানে প্রতিটি কথাই আবেগের ওপর ভর করে বলা। অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির ভাষণ অনেক বেশি পােক্ত এবং যথাযথ। আসলে অন্য কোনাে দেশের তুলনায় পাকিস্তানের অনেক বেশি প্রয়ােজন ভারতকে।

শুধু তাই নয়, চিন ও ভারতের বর্তমান পরিস্থিতি তুলে ধরে দলাই লামা বলেন, এই দুই দেশ বিশ্বের মধ্যে সবচেয়ে জনবহুল দুই দেশই বিশাল। ফলে দু’পক্ষের উচিত একে অপরের আরও পাশে আসা। দেশের অর্থনীতিকে আরও উন্নত করার তাগিদেই তা করা প্রয়ােজন।