চিদম্বরমের মারাত্মক খোঁচা মোদিকে, বললেন, ‘ভারতে সব ভালো, শুধু লোকের কাজ নেই, মুজুরি কম, গণপিটুনি চলছে’

হিউস্টনের মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি গতকাল বলেছিলেন, ভারতের সব ভালাে আছে।

Written by SNS New Delhi | September 24, 2019 3:50 pm

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (File Photo: IANS)

হিউস্টনের মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি গতকাল বলেছিলেন, ভারতের সব ভালাে আছে। বারাে ঘণ্টাও কাটল না জেলে বসেই নিয়ে মােদিকে তীব্র খোঁচা দিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি mofffffffffff।

তিনি একটি টুইট বার্তায় বলেন ভারতে সব ভালাে আছে শুধু কর্মসংস্থানের সুযােগ নেই মানুষ কাজ হারাচ্ছে, মজুরি কম গণপিটুনির ঘটনা ঘটে চলেছে কাশ্মীর স্তব্ধ হয়ে রয়েছে, আর বিরােধী নেতাদের জেলে বন্দি করে রাখা হয়েছে।

চলতি আর্থিক বছরের গত ত্রৈমাসিক ভারতের আর্থিক বৃদ্ধি মাত্র ৫ শতাংশে এসে ঠেকেছে। তার পরেও প্রধানমন্ত্রী যেভাবে গতকাল ফের পাঁচ ট্রিলিয়ন অর্থনীতির কথা বলেছেন, তা নিয়ে অনেকেই কটাক্ষ করছেন। চিদম্বরম তাে এ ব্যাপারে আগে থেকেই সমালােচনা করে চলেছে।

তিহার জেলে বন্দি চিদম্বরমকে এদিন সকালে দেখতে যান কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং। তারপ্রই এই টুইট করেন চিদম্বরম।

পর্যবেক্ষকদের মতে, চিদম্বরম আসলে বােঝাতে চাইছেন মােদি অর্থনৈতিক ব্যবস্থাপনায় ব্যর্থ হয়েছেন বলেই নানারকম নাটুকেপনা আর ঘটনাপ্রবাহের মধ্যে দিয়েই গােটা দেশের মানুষের দৃষ্টি ঘােরানাের চেষ্টা করছেন। তাঁকে গ্রেফতার করার কারণও অনেকাংশে তাই এই বার্তা দেওয়া যে দুনীতি দমনে তার সরকার খুবই কঠোর। কিন্তু মেহুল চেস্কি বা নীরব মােদির দৃষ্টান্ত বুঝিয়ে দেয় সেই প্রতিশ্রুতিও ভাওতা।

সােনিয়া-মনমােহনের রাজনীতিও চিদম্বরম ভিন্ন নয়। তারা এদিন তিহারে চিদম্বরমকে দেখতে গিয়েও সকাল্পে বিরুদ্ধে বার্তা দিতে চেয়েছেন। বলতে চেয়েছেন, এই সরকার রাজনৈতিক বিরােধীদের সঙ্গে প্রতিহিংসামূলক আচরণ করছে। ভারতের রাজনৈতিক পরিবেশ এবং গণতন্ত্র দুইই বিপন্ন তবে বিজেপি ছেড়ে কথা বলেনি। দলের এক মুখপাত্রের কথায়, চোরের মায়ের বড় গলা।

ভারতের অর্থনৈতিক মন্দা পরিস্থিতি নেই। সাময়িক যে হতাশা তৈরি হয়েছিল বাজারে তা দ্রুত কাটছে। তাই শুক্রবারের পর আজ সােরও শেয়ার বাজার ঊর্ধ্বমুখী। সেনসেক্স ১৩শ পয়েন্ট বেড়েছে, নিফটি সাড়ে ১১ হাজার ছয়েছে।