শেয়ার বাজারে বিরাট ধস, বিপুল পতন সেনসেক্স, নিফটিতে

শেয়ার বাজার খুলতেই দ্রুত নামতে থাকে সূচক। এইচডিএফসি, এসবিআই, ইনফোসিসের মতো নামি শেয়ারও পড়ে যায়। সকাল ১১ টা নাগাদ সেনসেক্স নেমে যায় ১৪০৮ পয়েন্ট।

Written by SNS Mumbai | November 27, 2021 5:21 pm

বোম্বে স্টক এক্সচেঞ্জ (File Photo IANS)

শুক্রবার শেয়ার বাজার খুলতেই দ্রুত নামতে থাকে সূচক। এইচডিএফসি, এসবিআই, ইনফোসিসের মতো নামি শেয়ারও পড়ে যায়। সকাল ১১ টা নাগাদ সেনসেক্স নেমে যায় ১৪০৮ পয়েন্ট। পরে অবশ্য পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও বাজার চাঙ্গা করার পক্ষে তা যথেষ্ট ছিল না।

ফলে ফের ব্যাপক ধস শেয়ার বাজারে। গত অক্টোবরের শেষে সেনসেক্স পড়েছিল প্রায় ১২০০ পয়েন্ট। নভেম্বরের শেষে ফের ধসের মুখোমুখি সেনসেক্স। শুক্রবার বেলা দেড়টা নাগাদ সেনসেক্স পড়েছে ১২৫০ পয়েন্ট।

এদিকে নিফটিও নামল ৩৫৪ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের দেখা মিলতেই এই পতন বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় সন্ধান মিলেছে করোনা ভাইরাসের একটি নয়া স্ট্রেন বি .১.১.৫২৯।

বৃহস্পতিবার কেন্দ্রের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে জানানো হয় সেটি সম্পর্কে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ শুক্রবার এই স্ট্রেন নিয়ে বৈঠকও করতে পারে বলে জানা যাচ্ছে। এই পরিস্থিতির প্রভাব পড়ল শেয়ার বাজারেও।

এর আগে অক্টোবরে সেনসেক্স ১১৫৯ পয়েন্ট পড়ে গিয়েছিল। বিশ্লেষক ও বিশেষজ্ঞদের মতে, বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলির স্টক বিক্রি করে দেওয়ার যে প্রবণতা দেখা যাচ্ছে সেই কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছিল।

সেনসেক্সে ইদানীং যে উত্থান-পতন দেখা যাচ্ছে, তাকে মার্কেটের পক্ষে খুব বড় খবর হিসেবে দেখছেন না বিশেষজ্ঞরা। মনে করা হচ্ছে, স্টক মার্কেট যে বাড়-বৃদ্ধি সাম্প্রতিক অতীতে দেখিয়েছে, তার জন্য বেশ কিছু কারণ দায়ী।

লগ্নিকারীরা সেই সমস্ত কারণগুলি বিলক্ষণ জানেন। তবে তারা এও জানেন যে, বেশি উপরে উঠলে পতন অনিবার্য। যদিও সেই পতন কবে আসবে তা এখনই সঠিকভাবে বলতে পারছেন না বিশেষজ্ঞরা।