রাষ্ট্রায়ত্ত তেল সংস্থায় একশ শতাংশ বিদেশি বিনিয়ােগের প্রস্তাব

যতদূর জানা যাচ্ছে খুব শীঘ্রই নিজেদের হাতে থাকা ভারত পেট্রোলিয়ামের ৫২.৯৮ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে কেন্দ্র।

Written by SNS New Delhi | June 21, 2021 6:11 pm

ভারত পেট্রোলিয়ামে (Photo: IANS)

এবার কি রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থা বিপিসিএলের নিয়ন্ত্রণ পুরােপুরি বেসরকারি হাতে চলে যাচ্ছে। যতদূর জানা যাচ্ছে খুব শীঘ্রই নিজেদের হাতে থাকা ভারত পেট্রোলিয়ামের ৫২.৯৮ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে কেন্দ্র। অনেক আগেই কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার প্রকাশ্যে এল। 

সূত্রের খবর বিপিসিএল (ভারত পেট্রোলিয়াম) সহ অন্যান্য রাষ্ট্রায়ত্ব তেল সংস্থায় একশ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়ােগের অনুমতি দিতে পারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। বাস্তবে এই ঘটনা ঘটলে ভারত পেট্রোলিয়ামের নিয়ন্ত্রণ ক্ষমতা পুরােপুরি চলে যাবে বেসরকারি হাতে। 

ইতিমধ্যে একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রক। এই প্রস্তাব কেন্দ্রের মন্ত্রীদের কাছে পাঠানাে হচ্ছে। সরকারিভাবে মন্ত্রীরা এই প্রস্তাবে অনুমােদন দিলে ভারতের দ্বিতীয় বৃহত্তম তেল সংস্থার বেসরকারি করণ শুধু হবে না এটি পুরােপুরি চলে যাবে বিদেশি কোনও সংস্থার নিয়ন্ত্রণে। 

বর্তমান সময়ে দাঁড়িয়ে রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থাগুলিতে ৪৯ শতাংশ পর্যন্ত বিনিয়ােগ করতে পারে বিদেশি সংস্থাগুলি। একদিকে করােনা অন্যদিকে অর্থনৈতিক মন্দায় ধুকছে দেশ। অর্থনীতিকে চাঙ্গা করতে মােদির ভরসা বেসরকারিকরণ এবং বিদেশি বিনিয়োগ। ফলে আগামী দিনে একাধিক রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা ও ব্যাঙ্ক যে বেসরকারিকরণ হত চলেছে তা মােটামুটি স্পষ্ট। 

ইতিমধ্যে দেশেরই দুটি সংস্থা ভারত পেট্রোলিয়ামের ৫২.৯৮ শতাংশ শেয়ার কিনতে আগ্রহ দেখিয়েছে। সেই সঙ্গে দুটি বিদেশি সংস্থাও বিপিসিএলে বিনিয়ােগ করার জন্য মুখিয়ে রয়েছে। যতদূর জানা যাচ্ছে বিদেশি সংস্থাগুলিকে বেশি বিনিয়ােগের সুযােগ করে দিতে বিদেশি বিনিয়ােগেই ছাড়পত্র দিতে পারে কেন্দ্র।