পরিবারের সঙ্গে দেখা করলেন ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি

৩৭০ ধারা জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহার হওয়ার পরই প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে গ্রেফতার করে গৃহবন্দি করেছিল পুলিশ।

Written by SNS Srinagar | September 2, 2019 2:14 pm

ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি (File Photo: Twitter/@ashoswai)

৩৭০ ধারা জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত ঘােষণা হওয়ার পরই প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে গ্রেফতার করে গৃহবন্দি করেছিল পুলিশ। তিন সপ্তাহের বেশি সময় তাঁরা গৃহবন্দি ছিলেন। বন্দিদশা কাটিয়ে আপাতত ন্যাশানাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা ও পিপলস ডেমােক্রেটিক পার্টির প্রধান মেহবুবা মুফতি তাঁদের পরিবারের লােকজনের সঙ্গে দেখা করার ছাড়পত্র পেয়েছেন।

রবিবার ওমরের পরিবারের তরফে সংবাদমাধ্যমকে জানানাে হয়েছে, বােন সাফিয়াকে শনিবার ওমরের সঙ্গে দেখা করার জন্য ২০ মিনিটের অনুমতি দিয়েছে প্রশাসন। শ্রীনগরের হরিনিবাসে বর্তমানে বন্দি রয়েছেন ওমর। এদিকে মেহবুবা মুফতির তাঁর পরিবারের লােকজনের দেখা সঙ্গে করার সুযােগ দেওয়া হয়েছিল গত বৃহস্পতিবার। এই পিডিপি নেত্রী চেশমাশাহী অঞ্চলের একটি জেলে বন্দি।

ওমরের বােন সাফিয়া বেশ কয়েকদিন ধরে ডেপুটি কমিশনারের কাছে আবেদন জানান ওমরের সঙ্গে দেখা করার। গত সােমবার অবশেষে অনুমােদন দেওয়া হয়। এর আগে অবশ্য ইদের দিন তাঁরা টেলিফোনে কথা বলার সুযােগ পেয়েছিলেন। ওমরের ক্ষেত্রে প্রশাসন সামান্য নরম মনােভাব গ্রহণ করলেও তাঁর বাবা তিনবারের মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার ক্ষেত্রে প্রশাসন কিন্তু যথেষ্টই কঠিন।

উল্লেখ্য, গত সপ্তাহে কয়েক জন আধিকারিক ফারুক আবদুল্লার কাছে গেলেও পরিবারের লােকজনকে যেতে দেওয়া হয়নি। নেই টেলি-যােগাযােগ ব্যবস্থা। মেহবুবা মুফতির অবস্থা আরও কঠিন। টিভি, খবরের কাগজ কোনও কিছুই দেখতে পাচ্ছেন না তিনি।