বিজেপির নয়া ভারতের বাজেটে নেই নতুন দিশা : কংগ্রেস

‘নয়া ভারত’ গঠনের লক্ষ্য নিয়ে এনডিএ সরকার চলতি আর্থিক বছরের পুর্ণাঙ্গ বাজেট পেশ করেছে বলে বিজেপির দাবিকে কটাক্ষ করল কংগ্রেস।

Written by SNS New Delhi | July 6, 2019 4:35 pm

অধীর রঞ্জন চৌধুরী (File Photo: IANS)

‘নয়া ভারত’ গঠনের লক্ষ্য নিয়ে এনডিএ সরকার চলতি আর্থিক বছরের পুর্ণাঙ্গ বাজেট পেশ করেছে বলে বিজেপির দাবিকে কটাক্ষ করল কংগ্রেস।

মােদি ২.০ সরকারের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ যে বাজেট পেশ করেছেন তাকে ‘নতুন বােতলে পুরনাে মদ’ বলে কটাক্ষ করলেন লােকসভার কংগ্রেসের বিরােধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী।

বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেট্রোল ও ডিজেলের শুল্ক বৃদ্ধি, সােনার আমদানি শুল্ক বৃদ্ধি, উচ্চবিত্তদের আয়ের ওপর অতিরিক্ত সারচার্জ বাসানাের মতাে প্রস্তাবে নতুন কিছু খুঁজে পাচ্ছে না কংগ্রেস।

কেন্দ্রীয় বাজেটের সমালােচনা করেছেন কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। বাজেট পেশের পর সংসদের বাইরে দাঁড়িয়ে সাংবাদিকদের কাছে তিনি জানান, ‘সবটাই পুরনাে প্রতিশ্রুতির পুনরাবৃত্তি। ওঁরা (বিজেপি) নতুন ভারতের কথা বলছে। কিন্তু এটা শুধুমাত্র নতুন বােতলে পুরনাে মদ। কোনও নতুন দিশা নেই’।

অধীর রঞ্জন চৌধুরীর আরও অভিযােগ, ‘কর্মসংস্থান সৃষ্টির কোনও পরিকল্পনা নেই বাজেটে। কৃষিক্ষেত্র থেকে শ্রমক্ষেত্র কোনও সুবিধা দেওয়ার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা কথা বলা হয়নি। পুরনাে প্রতিশ্রুতি ছাড়া কিছুই নেই’।

কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বাজেটকে একটি সম্পূর্ণরূপে অভাবনীয় ও অনিশ্চিত এবং দিশাহীন ব্যাখ্যা করে টুইট করেছেন।

কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি চলতি আর্থিক বছরের বাজেটকে ভােট সর্বস্য বলেছেন। তাঁর অভিযােগ, ‘ভােট পাওয়ার জন্য দেশের অর্থনীতি ও রাজনীতি দুটোই কাজে লাগিয়েছেন নরেন্দ্র মােদি’।

ইউপিএ সরকারের তৎকালীন অর্থমন্ত্রী পি চিদাম্বরম সাধারণ মানুষের কথা মাথায় না রেখেই বাজেট করা হয়েছে বলে অভিযােগ করেছেন। কোনও পরিণত অর্থনীতিবিদদের পরামর্শ ছাড়াই বাজেট করা হয়েছে বলে তাঁর মন্তব্য।