নীতীশকে মহাজোটে সামিল হওয়ার ডাক আরজেডি’র

লােকসভা নির্বাচনের পর থেকেই বিজেপির সঙ্গে সম্পর্কের টানাপােড়েন চলছিল। এনডিএ জোট যে শুধু বিহারেই সীমাবদ্ধ, তা স্পষ্ট করে দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি (ইউ) নেতা নীতীশ কুমার।

Written by SNS Patna | June 11, 2019 6:07 pm

নীতিশ কুমার (File photo: IANS)

লােকসভা নির্বাচনের পর থেকেই বিজেপির সঙ্গে সম্পর্কের টানাপােড়েন চলছিল। এনডিএ জোট যে শুধু বিহারেই সীমাবদ্ধ, তা স্পষ্ট করে দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি (ইউ) নেতা নীতীশ কুমার। আর প্রায় সঙ্গে সঙ্গেই তাঁকে ফের মহাজোটে সামিল হওয়ার আহ্বান জানিয়েছে আরজেডি। এই সিদ্ধান্তের জন্য নীতীশ কুমারকে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত ঝাড়খণ্ড, হরিয়ানা, দিল্লি এবং জম্মু কাশ্মীরে বিধানসভা নির্বাচনে এনডিএ’র শরিক হিসেবে নয়, একা লড়ার সিদ্ধান্ত ঘােষণা করেছেন নীতীশ কুমার। জেডি (ইউ) শিবির জানিয়েছে, বিজেপি-এলজেপি’র সঙ্গে শুধু বিহারের ভিতরেই জোট। আগামী বিহার বিধানসভা নির্বাচনেও তাঁদের সঙ্গে মিলেই জোট করা হবে।

যদিও রাজনৈতিক শিবিরের একাংশের মতে, মােদি-নীতীশ সম্পর্কে ফাটল ধরেছে। যার সূত্রপাত কেন্দ্রীয় মন্ত্রিসভা ঘিরে। যেখানে মন্ত্রিসভায় বিজেপি’র প্রতীকি প্রতিনিধিত্বের প্রস্তাব প্রত্যাখ্যান করে সামিল হয়নি জেডি (ইউ)। এরপরই বিহারে মন্ত্রিসভা সম্প্রসারণে বিজেপির তরফ থেকে মাত্র একজনকে মন্ত্রী করার প্রস্তাব দেয়া হয়েছিল।

এরই মধ্যে তৃণমূলের ভােট কৌশল বাতলে দেয়ার ভার নেয়া নিয়ে জেডি (ইউ) নেতা প্রশান্ত কিশােরের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন। প্রশান্তর সংস্থা ইন্ডিয়ান পলিটিকাল অ্যাকশন কমিটিকে নিয়ােগ করেছে তৃণমূল। যা নিয়ে জেডি (ইউ)-র কাছে অসন্তোষ প্রকাশ করে গেরুয়া শিবির। তবে এই বিতর্কেও প্রশান্তর পাশেই দাঁড়িয়েছেন নীতীশ কুমার। তিনি স্পষ্ট করে দেন, প্রশান্তর সংস্থার সঙ্গে দলের কোনাে সম্পর্ক নেই এবং পেশাগত বিষয় নিয়ে কোনাে রাজনৈতিক নেতাকে প্রশ্ন করা যায় না।