মুজফফরপুরে কালো পতাকা দেখলেন নীতীশ কুমার

বিহারে মজফফরপুরে মহামারির আকার নিয়েছে এনকেফেলাইটিস। ঘটনার ১৭ দিন পর মুজফফরপুরে আক্রান্তদের দেখতে গেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

Written by SNS Patna | June 19, 2019 12:52 pm

মুজফফরপুরে আক্রান্তদের দেখতে গেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। (Photo: IANS)

বিহারে মজফফরপুরে মহামারির আকার নিয়েছে এনকেফেলাইটিস। ঘটনার ১৭ দিন পর মুজফফরপুরে আক্রান্তদের দেখতে গেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ইতিমধ্যেই বলি হয়েছে ১২৬ জন শিশু। যাদের মধ্যে ১০৭টি শিশু মুজফফরপুরের বাকিরা পার্শ্ববর্তী জেলার। গােটা রাজ্যে মৃত্যু মিছিল বেড়ে চলায়।

রাজ্যে নীতীশ সরকারের সমালােচনার ঝড় ওঠে। মঙ্গলবার মুখ্যমন্ত্রী সেখানে গেলে তাঁকে কালাে পতাকা দেখান হয়। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সােমবার একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন। সেখানে উপস্থিত ছিলেন একাধিক কর্মকর্তা।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ‘এনকেফেলাইটিস রুখতে এই মুহূর্তে প্রয়ােজন উচ্চমানের এক গবেষক দলের। এনকেফেলাইটিস ভয়াবহ আকার নিতে দুশ্চিন্তা প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং রাজ্যের স্বাস্থ্যমন্ত্রকের কাছে নােটিশ পাঠিয়েছে মানবাধিকার কমিশন।

এনএইচআরসি-র পক্ষ থেকে জানান হয়েছে, আগামী ৪ সপ্তাহের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। শিশু মৃত্যু আটকাতে টিকাকরণ ও প্রচারের মাধ্যমে সজাগ করা হবে জনগণকে। এতদিন সঠিক পদক্ষেপ নেওয়া হয়নি বলে রােগ মারাত্মক আকার নিয়েছে বলে দাবি সংস্থার।