‘বড় বিনিয়োগের হটস্পট হবে ভারত’ ঘোষণা নির্মলার

বিশ্বের নানা প্রান্তের লগ্নিকারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় কেন্দ্র হয়ে উঠতে পারে ভারত।একটি অনুষ্ঠানে এই দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

Written by SNS Delhi | November 25, 2020 12:52 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (File Photo: Twitter/@BJP4India)

ভারতে আর্থিক সংস্কারে যে প্রক্রিয়া শুরু হয়েছে, কোনও ভাবেই বন্ধ হবে না, আগের মতােই চলবে। সে কারণেই বিশ্বের নানা প্রান্তের লগ্নিকারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় কেন্দ্র হয়ে উঠতে পারে ভারত। সােমবার একটি অনুষ্ঠানে এই দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

তাঁর দাবি, সেই লক্ষ্য অর্জনে সরকার লক্ষ্য আরও কয়েকটি সংস্কার- সংক্রান্ত পদক্ষেপ করছে। সােমবার বণিকসভা কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি আয়ােজিত ন্যাশনাল এমএনসিজ কনফারেন্স, ২০২০’র ভার্চুয়াল সভায় বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন অর্থমন্ত্রী।

সীতারমণ বলেন, সংস্কারের গতি অবিরত থাকবে। আরও কয়েকটি সংস্কার- সংক্রান্ত পদক্ষেপ করা হচ্ছে। ভারতের বড় বিনিয়ােগের হটস্পট হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। সরকার সেদিকেই পদক্ষেপ করেছে। ভারতীয় অর্থনীতি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। বড় হােক বা ছােট, বেশিরভাগ বাসায় “রি- সেট’ মহড়া চলছে। সরকার সেই “রি- সেট” প্রক্রিয়ায় সহায়তার জন্য সক্রিয়ভাবে পদক্ষেপ করছে।করােনা অতিমারী যে সংকট তৈরি করেছে , তাকে কাজে লাগিয়ে কয়েক দশকের বকেয়া আর্থিক সংস্কারের লক্ষ্য পূরণ করাই সরকারের উদ্দেশ্য।

বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা এখন বলছে যে, ভারত পূর্বাভাসের চেয়ে দ্রুতগতিতে আর্থিকভাবে ঘুরে দাঁড়াবে। আর্থিক বৃদ্ধির লক্ষ্যে কেন্দ্র সম্প্রতি যে ‘আত্মনির্ভর ৩,০’ প্যাকেজ ঘােষণা করেছে, বিশ্ব সংস্থাগুলি তার প্রশংসা করেছে বলেও সীতারমণ দাবি করেছেন।

প্রসঙ্গত, বর্তমান অর্থবর্ষের জন্য অ্যাকাউন্টে কতটা বাড়তি অর্থ রয়েছে তার রিপাের্ট শীঘ্রই জমা দিতে চলেছে সরকার। এপ্রিল থেকে জুনের মধ্যেই ভারতের অর্থভাণ্ডারে এক হাজার ন’শাে আশি কোটি মার্কিন ডলার উদ্বৃত্ত হয়েছে বলে রিজার্ভ ব্যাঙ্কের রিপাের্টে জানানাে হয়েছিল।

কারণ ওই সময়ে শিল্পক্ষেত্রে কার্যত কোনও কাজই হয়নি করােনা পরিস্থিতি ও লকডাউনের কারণে। পরবর্তীতে তা ধাপে ধাপে শুরু হলেও ভাণ্ডারে যে বাড়তি অর্থ থাকবে তা নিয়ে নিশ্চিত অর্থমন্ত্রক।