ক্যাফে বিস্ফোরণে সন্দেহভাজনের বারংবার পোশাক ও চেহারা বদল, ফুটেজ পেল এনআইএ 

Written by SNS March 9, 2024 7:30 pm

বেঙ্গালুরু, ৯ মার্চ – নিজেকে নানাভাবে বদলেছেন এই বহুরূপী।  কখনও ফুলহাতা জামা, টুপি, রোদচশমা। কখনও আবার হাফহাতা জামা, মুখে মাস্ক, খালি চোখ— বেঙ্গালুরুর রামেশ্বরমের ক্যাফেতে বিস্ফোরণের পর পুলিশের চোখে ধুলো দিতে এ ভাবেই বার বার পোশাক বদল করেছেন এক সন্দেহভাজন ব্যক্তি । শুধু পোশাকই নয়,  নিজের চেহারাও বদলেছেন বারবার । বিস্ফোরণের আগে এবং পরে ক্যাফে এবং তার আশপাশের এলাকার সিসিটিভি ফুটেজ পরীক্ষা করার সময় গোয়েন্দারা দেখেন, ক্যাফে থেকে যে পোশাকে ওই ব্যক্তি প্রস্থান করেন , কিছুক্ষণ পরে তাঁকে আবার অন্য পোশাকে দেখা যায়। আর এই ফুটেজই আশা জাগিয়েছে  তদন্তকারীদের মনে। তাঁরা মনে করছেন , নজর এড়াতেই বার বার পোশাক বদলেছেন ওই সন্দেহভাজন। 

বেঙ্গালুরুর ক্যাফের বিস্ফোরণের তদন্ত করছে এনআইএ। পুলিশ সূত্রে খবর, যে সিসিটিভি ফুটেজ পাওয়া গিয়েছে, তাতে ওই সন্দেহভাজনকে তিন রকম পোশাকে দেখাতে পাওয়া যায়। প্রথম ফুটেজে তদন্তকারীরা দেখতে পান ১ মার্চ দুপুর পৌনে ১২টা নাগাদ ক্যাফের দিকে এগোচ্ছেন ওই ব্যক্তি । সেই সময় তাঁর পরনে ছিল ফুলহাতা জামা, মাথায়  টুপি, রোদচশমা এবং মাস্ক। বিস্ফোরণের পর ওই পোশাকেই বাসে ওঠেন তিনি।

পরের ফুটেজটি দুপুর ২টো ৩০ মিনিটের। অন্য একটি বাসে উঠতে দেখা যায় সন্দেহভাজনকে। সেই সময় তার পরনে ছিল বেগুনি রঙের হাফহাতা টি শার্ট, কালো রঙা টুপি। তখনও মুখে মাস্ক ছিল। কিন্তু ছিল না রোদচশমা। তৃতীয় যে ফুটেজটি তদন্তকারীদের হাতে আসে , সেটি বেলারি সেন্ট্রাল বাসস্ট্যান্ডের। রাত ৯টার সেই ফুটেজে দেখা যায় , ওই ব্যক্তির পরনে টুপি, রোদচশমা কোনওটিই নেই । 

তদন্তকারীরা জানাচ্ছেন, বিস্ফোরণের আগে এবং পরের সিসিটিভি ফুটেজ থেকে স্পষ্ট যে, অভিযুক্ত ব্যক্তি অনবরত তাঁর রূপ বদলেছেন। ফলে এটি যে পরিকল্পিত বিস্ফোরণ তা স্পষ্ট। তদন্তকারীরা আরও একটি বিষয় লক্ষ্য করেন, বিস্ফোরণের আগে বা পরে সন্দেহভাজনের মধ্যে কোনও উত্তেজনা বা অনুভূতি লক্ষ করা যায়নি। খুব শান্ত এবং স্বাভাবিক ভাবেই হেঁটে বেরিয়ে যান।

এনআইএ-ও তদন্ত শুরু করেছে। সন্দেহভাজন সম্পর্কে কোনও তথ্য দিলে ১০ লক্ষ টাকা পুরস্কারের ঘোষণা করেছে এনআইএ। ঘটনার পর আট দিন কেটে  গেলেও এখনও অধরা অভিযুক্ত।