সর্দার প্যাটেলকে স্মরণ করলেন নরেন্দ্র মোদি

সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মজয়ন্তীতে তাঁকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতি বছরই এই দিনটি পালিত হয় ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসেবে।

Written by SNS Delhi | November 1, 2021 12:10 pm

রবিবার সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মজয়ন্তীতে তাঁকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতি বছরই এই দিনটি পালিত হয় ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসেবে। এদিন সেই উপলক্ষে গুজরাটের নর্মদা জেলার এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী মনে করিয়ে দিলেন সর্দার প্যাটেলের আদর্শ মেনে সকলে একসঙ্গে পথ চললে কোনও লক্ষ্যই কঠিন হবে না ভারতের সামনে।

সেই সঙ্গে এও জানালেন, ‘লৌহমানবে’র অনুপ্রেরণাতেই আজ ভারত যে কোনও অভ্যন্তরীণ ও বহিরাগত চ্যালেঞ্জের মোকাবিলা করতে সক্ষম। জি-২০ সম্মেলনে যোগ দিতে ইতালি গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর ব্রিটেনেও যাওয়ার কথা রয়েছে। তাঁর। এরই মাঝে ভারচুয়াল বক্তৃতায় সর্দার বল্লভভাইকে সম্মান জানালেন মোদি।

এদিন তিনি বলেন, আজ গোটা দেশ সর্দার প্যাটেলকে সম্মান জানাচ্ছে, যিনি এক ভারত, শ্রেষ্ঠ ভারতে’র আদর্শকে সত্যি করে তুলতে নিজের প্রাণ দিয়েছিলেন। তিনি কেবল ইতিহাসের অংশ হয়েই বেঁচে আছেন তা নয়। তিনি সমস্ত ভারতীয়র হৃদয়ে বাস করেন।

সেই সঙ্গে মোদি বলেন, যে কোনও অভ্যন্তরীণ ও বহিরাগত চ্যালেঞ্জকে আজ মোকাবিলা করতে প্রস্তুত ভারত এবং তা সম্ভব হয়েছে সর্দার প্যাটেলের আদর্শে অনুপ্রাণিত হওয়ার জন্যই। প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, ভারত কেবল একটা ভৌগলিক ক্ষেত্র মাত্র নয়। এটি আদর্শ, সংকল্প, সভ্যতা, সংস্কৃতির পরিপূর্ণ।

ভারত এমন এক দেশ যেখানে ১৩০ কোটি ভারতীয়র স্বপ্ন, আকাঙ্ক্ষাও একাকার হয়ে রয়েছে। সমস্ত ভারতীয়কে একসঙ্গে এগনোর কথা বলে মোদি উল্লেখ করেন করোনা অতিমারীর বিরুদ্ধে সকলের একজোট মানদণ্ডে ও লড়াইয়ের।