‘ঐতিহাসিক অর্থনৈতিক সঙ্কটে মুম্বই’: শরদ পাওয়ার

দেশের বাণিজ্যনগরী ‘ঐতিহাসিক অর্থনৈতিক সঙ্কটের’ মধ্যে দিয়ে যাচ্ছে– এনসিপি সুপ্রিমাে শরদ পাওয়ার রাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এমন মন্তব্য করেন।

Written by SNS Mumbai | October 20, 2020 7:43 pm

শরদ পাওয়ার (File Photo: IANS)

দেশের বাণিজ্যনগরী ‘ঐতিহাসিক অর্থনৈতিক সঙ্কটের’ মধ্যে দিয়ে যাচ্ছে– এনসিপি সুপ্রিমাে শরদ পাওয়ার আজ রাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে এমন মন্তব্য করেন।

তিনি বলেন, রাজ্যের বন্যা কবলিত এলাকাগুলাের মানুষদের সাহায্য করার জন্য মহা প্রশাসনের ঋণ নেওয়া ছাড়া কোনও উপায় নেই। বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে মাথাওয়াড়ায় গিয়ে শরদ পাওয়ার সাংবাদিকদের বলেন, ‘রাজ্যের যা পরিস্থিতি তাতে রাজ্য সরকারের একার পক্ষে সঙ্কটজনক পরিস্থিতি মােকাবিলা সম্ভব নয়। সঙ্কটের সময় রাজ্য ও কেন্দ্র সরকার যৌথভাবে কাজ করে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার একা কিছু করতে পারে না’।

পুণে, ঔরঙ্গাবাদ ও কোঙ্কনে ভারি বর্ষণ ও বন্যা পরিস্থিতিতে ৪৮ জনের মৃত্যু হয়েছে। প্রশাসনের তরফে পরিসংখ্যান দিয়ে জানানাে হয়েছে, ৪০,০৩৬ মানুষকে বন্যা কবলিত চার জেলা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে সােলাপুরের ৩২,৫০০ ও পুণের ৬,০০০ মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে। পাশাপাশি,  হেক্টরের পর হেক্টর ফসল নষ্ট হয়েছে। সোয়াবিন ও আখ চাষে প্রচুর ক্ষতি হয়েছে। তিনি বলেন, মহারাষ্ট্রের কৃষকরা একদিকে কৃষি ঋণের বােঝা ও অন্যদিকে ন্যায় চাষের জমির ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

মুখ্যমন্ত্রী কেন বন্যা কবলিত এলাকা পরিদর্শন করছে না- তা নিয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “রাজ্যের বন্যা পরিস্থিতি ও আর্থিক সঙ্কট থেকে উদ্ধার হওয়ার জন্য সুসংগঠিত পরিকল্পনা প্রয়ােজন। মুখ্যমন্ত্রীকে আমি অনুরােধ করেছি সঠিক পরিকল্পনা গ্রহণ করার জন্য। প্রশাসনিক ভরে সঠিক পরিকল্পনা করে যে কোনও ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। ঋণ নেওয়ার ব্যাপারে আমি মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে বিষয়টি নিয়ে আলােচনা করব’।