মুম্বইয়ের নির্মীয়মান বহুতলে আগুন, মৃত ১

বাণিজ্যনগরীর লালবাগ এলাকার একটি নির্মীয়মান বহুতল আবাসনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। মুম্বই ফায়ার ব্রিগেড আগুন নিয়ন্ত্রণে এনে দ্রুত উদ্ধারকাজে করেন।

Written by SNS Mumbai | October 23, 2021 12:04 pm

মুম্বইয়ের নির্মীয়মান বহুতলে আগুন (Photo: SNS)

আজ সকালে বাণিজ্যনগরীর লালবাগ এলাকার একটি নির্মীয়মান বহুতল আবাসনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। মুম্বই ফায়ার ব্রিগেড আগুন নিয়ন্ত্রণে আনার পাশাপাশি দ্রুত উদ্ধারকাজ শুরু করেছে। লালবাগ এলাকার বহুতল রেসিডেন্সিয়াল বিল্ডিংয়ে কি কারণে অগ্নিকান্ডের ঘটনা হল তা এখনও স্পষ্ট নয়। খুব স্পষ্ট না হলেও প্রাথমিকভাবে ধরে নেওয়া হচ্ছে শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে। তদন্ত শুরু করা হয়েছে।

দমকল বাহিনী জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছে। কারি রোডের মহাদেব পালভ মার্গের অবিঘ্ন পার্ক বিল্ডিংয়ে সাড়ে এগারোটার সময়ে অগ্নিকান্ডের ঘটনা হয় দমকলকে খবর জানানো হয়। দমকলের পনেরোটা ইঞ্জিন আগুন নোনোর চেষ্টা চালায়। ঘটনায় ১ জনের মৃত্যু হয়েছে। আরও জলের ট্যাঙ্ক নিয়ে এসে আগুড় নেভানোর চেষ্টা করা হচ্ছে।

অগ্নিকান্ডের ঘটনার পর ৬০ তলা আবাসনের বাসিন্দারা তড়িঘড়ি বাড়ি ফাকা করে দেন প্রাথমিকভাবে, লেভেল ৩’র আগুন দ্রুত লেভেল ৪’ এ চেহারানেয়। আগুনের হাত থেকে বাঁচতে ১৯ তলা থেকে এক ব্যক্তি ঝাপ দেয়। ঘটনায় গুরুতর জখম ওই ব্যক্তিকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হলে ৩০ বছরের অরুণ তিওয়ারিকে মৃত বলে ঘোষণা করা হয়।

কেইএম হাসপাতালের এক আধিকারিক জানিয়েছেন, অরুণ তিওয়ারিকে পৌনে বারোটার সময়ে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়।মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর বলেন, ‘দমকলের ১৫ টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

পাশাপাশি যাতে আগুন উপরের তলাগুলোতে ছড়িয়ে না পরে তারও চেষ্টা করা হচ্ছে। ওই বহুতল আবাসনে অগ্নি নির্বাপন ব্যবস্থা রয়েছে। অবিঘ্ন পার্কের ওই আবাসনের একটি ফ্ল্যাটে শর্ট সার্কিটের কারণে আগুন লেগেছে। নতুন এই আবাসনে ফায়ার ফাইটিং সিস্টেম কাজ না করায় ম্যানেজমেন্টকে শাস্তি দেওয়া প্রয়োজন’।

পুর কমিশনার আই এস চাহল ও দমকলের আধিকারিকরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছন। ভিডিওতে দেখা গেছে ১৯ তম তলাটি পুরোটা আগুনের গ্রাসে চলে গেছে। কালো ধোঁয়ায় চারদিক ভরে গেছে। বাসিন্দারা অভিযোগ করেছেন, বিল্ডার সোশ্যাইটির চার্জ ফ্লাট মালিকদের হাতে দেয়নি, কেননা উনি বেআইনি নির্মাণ করছেন। পুর কমিশনার ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

উদ্ধারকারী দলের তরফে জানানো হয়েছে, ‘১৯ ও ২০ তলার প্রায় ১৯ জন মানুষ নিজেদের ঘরের মধ্যে বন্দি করে রেখেছিলেন। ডেপুটি চিফ ফায়ার অফিসারের নেতৃত্বাধীন টিম ওই ফ্ল্যাটগুলো থেকে মানুষদের উদ্ধার করেছে’।