মুখতার আনসারিকে যাবজ্জীবন কারাদণ্ড দিল বারাণসীর সাংসদ-বিধায়ক আদালত

Written by SNS March 13, 2024 9:17 pm

লখনউ, ১৩ মার্চ –   উত্তরপ্রদেশের গ্যাংস্টার তথা রাজনীতিক মুখতার আনসারিকে যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। অস্ত্রের ভুয়ো শংসাপত্র বানানোর অভিযোগ উঠেছিল ‘জেলবন্দি’ মুখতারের বিরুদ্ধে। ৩৬ বছর পুরনো এক মামলায় মঙ্গলবারই দোষী সাব্যস্ত হন তিনি। কংগ্রেস নেতা অবধেশ রাই খুনের মামলায় মুখতার এখন জেলে বন্দি। সেই বান্দা জেল থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘অস্ত্রের ভুয়ো শংসাপত্র’ বানানো মামলার শুনানিতে যোগ দেন । বারাণসীর সাংসদ-বিধায়ক আদালতের বিশেষ বিচারক অবনীশ গৌতম ভারতীয় দণ্ডবিধির  একাধিক ধারায় মুখতারকে দোষী সাব্যস্ত করেন।

১৯৮৭ সালের ১০ জুন একটি দোনলা বন্দুকের শংসাপত্রের জন্য গাজিপুরের তৎকালীন জেলাশাসকের কাছে আবেদন করেছিলেন মুখতার । অভিযোগ, মুখতারের কাছে যে শংসাপত্র ছিল তাতে জেলাশাসক এবং পুলিশ সুপারের স্বাক্ষর নকল করা হয়েছিল। ১৯৯০ সালের ডিসেম্বরে এই জালিয়াতি ধরা পড়ে ।

গাজিপুরের মোহাদাবাদ থানায় ‘ভুয়ো’ শংসাপত্রের অভিযোগ দায়ের হলে সিআইডি তদন্ত শুরু করে। তদন্তে উঠে আসে মুখতার-সহ পাঁচ জনের নাম।  মামলায় ১৯৯৭ সালে চার্জশিট পেশ করেন তদন্তকারী অফিসারেরা। চার্জশিটে নাম ছিল মুখতার এবং গৌরীশঙ্কর শ্রীবাস্তব নামে ব্যক্তির বিরুদ্ধে। মামলার শুনানি চলাকালীন গৌরীশঙ্করের মৃত্যু হয়। মামলায় ১০ জন সাক্ষী দিয়েছিলেন মুখতারদের বিরুদ্ধে।