লোকসভা ভোটের প্রচার শেষেই কন্যাকুমারীর বিবেকানন্দ রকে ধ্যানমগ্ন হবেন মোদি 

Written by SNS May 28, 2024 6:45 pm

দিল্লি, ২৮ মে – লোকসভা ভোটের ফল প্রকাশের মুখে কন্যাকুমারীর বিবেকানন্দ রকে ধ্যানমগ্ন হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যে শিলাখণ্ডের উপর বসে ধ্যানস্থ হয়েছিলেন খোদ স্বামীজি,  সেখানেই ধ্যান করবেন প্রধানমন্ত্রী।আগামী ৩০ মে, সপ্তম দফার ভোটপ্রচারের শেষদিন তামিলনাড়ুতে তিনদিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে ৩০ মে সন্ধ্যা থেকে ভোটের শেষদিন ১ জুন সন্ধ্যা পর্যন্ত ধ্যান মণ্ডপমে ধ্যানমগ্ন হবেন মোদি। প্রসঙ্গত, সপ্তম দফাতেই মোদির নিজের কেন্দ্র বারাণসীতেও ভোট রয়েছে।

২০১৯-এর লোকসভা নির্বাচনে ফল প্রকাশের আগে উত্তরাখণ্ডের কেদারনাথে পৌঁছে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।১১ হাজার ফুট উচ্চতার একটি গুহায় ধ্যান করেছিলেন তিনি।কেদারনাথ থেকে এক কিলোমিটার হাঁটার পর , ১১ হাজার ৭০০ ফুট উচ্চতার ওই গুহা এখন রুদ্র ধ্যানগুহা নামে পরিচিত। সূত্রের খবর, রুদ্রপ্রয়াগের জেলাশাসক জানিয়েছেন, গুহায় বিদ্যুৎ, হিটার, একটি সাধারণ শয্যা, বিছানা এবং একটি ছোট্ট স্নানাগার তৈরি করা হয়েছিল। বৈদ্যুতিক গিজার সহ সংলগ্ন শৌচালয় ছাড়াও একটি টেলিফোনেরও ব্যবস্থা করা হয়েছিল। গত লোকসভা ভোটের ফল প্রকাশের আগে হিমালয়ের কোলে ১১ হাজার ৭০০ ফুট উচ্চতার সেই গুহায় রাত কাটান মোদি।  ধ্যানমগ্ন হওয়ার আগে কেদারনাথ মন্দিরে পুজো দেন তিনি।

এবার ২৪-এর নির্বাচনের ফল প্রকাশ হওয়ার আগে আবারও ধ্যানমগ্ন হওয়ার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রীর। আগামী ১ জুন, শেষ দফা ভোট সম্পন্ন হলেই মোদি পৌঁছে যাবেন তামিলনাড়ু। সেখানে বিশ্রাম নেওয়ার পর কন্যাকুমারী যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর। সেখানেই ধ্যানে বসতে পারেন তিনি।

ভোট ঘোষণা হওয়ার আগে থেকেই  দেশ জুড়ে প্রচার চালিয়েছেন নরেন্দ্র মোদি। ৩০ মে প্রচারের  শেষদিন । ওই দিন পাঞ্জাবের হোশিয়ারপুরে একটি নির্বাচনী জনসভায় ভাষণ দেওয়ার কথা আছে তাঁর। সপ্তম তথা শেষ দফার ভোট হবে ১ জুন। আর তারপরই কন্যাকুমারী চলে যাবেন তিনি।  পুলিশ সূত্রের খবর, বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যান করতে পারেন মোদি। তবে ৩১ মে এবং ১ জুন প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক কর্মসূচি এখনও প্রকাশ করা হয়নি।

কথিত আছে ১৮৯২ সালের ২৪ ডিসেম্বর কন্যাকুমারীতে গিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। সমুদ্রতট থেকে প্রায় ৫০০ মিটার দূরে জলের মাঝে একটি বিশাল পাথর দেখতে পেয়ে সাঁতার কেটে সেখানে পৌঁছে গিয়েছিলেন তিনি। এরপর সেখানে ধ্যানে মগ্ন হন। পরে ওই পাথরে বিশাল স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। রয়েছে ব্রোঞ্জের তৈরি প্রায় সাড়ে আট ফুট উচ্চতার বিবেকানন্দের  মূর্তি। বিবেকানন্দ রক ভারতের প্রধান স্থলভাগের দক্ষিণতম বিন্দু।। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া সেই কন্যাকুমারীর বিবেকানন্দ রকে ধ্যানমগ্ন হবেন প্রধানমন্ত্রী। 

লোকসভা ভোটের মাঝে প্রতিবারই আধ্যাত্মিক কর্মসূচি পালন করতে দেখা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ২০১৯ -এর আগে ২০১৪ সালের তিনি প্রচার শেষে গিয়েছিলেন শিবাজির প্রতাপগড়ে। এবারও  সেই ট্র্যাডিশন বজায় রাখতে পারেন প্রধানমন্ত্রী ।