নতুন বছরের শুরুতেই দুবাইয়ের সম্মেলনে যোগ দেবেন মোদি

বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২২ সালের শুরুতেই আরব আমিরশাহী যাচ্ছেন তিনি। ২০২০ সালের দুবাই এক্সপো অনুষ্ঠিত হবে আগামী বছরের গোড়াতেই।

Written by SNS Delhi | December 1, 2021 7:10 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: Twitter/@BJP4India)

নতুন বছরে ফের বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২২ সালের শুরুতেই আরব আমিরশাহী যাচ্ছেন তিনি। ২০২০ সালের দুবাই এক্সপো অনুষ্ঠিত হবে আগামী বছরের গোড়াতেই। ওই অনুষ্ঠানে যোগ দেবেন মোদি। উল্লেখ্য, এর আগে তিনি নভেম্বরের গোড়াতেই গ্লাসগো সম্মেলনে যোগ দিতে বিদেশে গিয়েছিলেন।

দুবাই এক্সপোতে ভারতীয় প্যাভিলিয়ন থাকবে। সেই পয়াভিলিয়ন অনুষ্ঠানে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে বলেই মনে করা হচ্ছে। ওই প্যাভিলিয়নে ভারতীয় ঐতিহ্য নিয়ে একটি ৩৬০ ডিগ্রি ডিজিটাল বিনোদন তৈরি করা হয়েছে।

এর উদ্বাধন করেছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল। এমাসেই সেটি পরিদর্শনে গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ক্রমেই ভাল জায়গায় পৌঁছেছে।

মনে করা হচ্ছে, মোদির সফরের মাধ্যমে সেই সম্পর্কের আরও উন্নতি হবে। এর আগে ২০১৫, ২০১৮ ও ২০১৯ সালে আরব সফরে গিয়েছিলেন মোদি। এই পরিস্থিতিতে এবারের সফর ঘিরেও প্রত্যাশা রয়েছে। সেখানে শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এই প্রথম বিশ্ব এক্সপো আয়োজিত হচ্ছে দুবাইয়ে।

জানা গিয়েছে, থাইল্যান্ড, ব্রাজিল, রাশিয়া ও তুরস্কও এই এবারের এক্সপো আয়োজন করতে চেয়েছিল। প্রসঙ্গত, করোনার জন্য দীর্ঘদিন বিদেশ সফর স্থগিত রেখেছিলেন প্রধানমন্ত্রী। কোনও দেশেই যাননি।

মার্চে গিয়ে ছিলেন এরপরই ফের করোনার দ্বিতীয় প্রবাহের দাপট দেখা দেয় দেশে। পরে সেপ্টেম্বরে আমেরিকায় রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে যান তিনি। পরে অক্টোবরে ইটালি ও ভ্যাটিকানে ২০২০ সালে তিনি এবছরের বাংলাদেশে যান প্রধানমন্ত্রী।