আজ কলকাতা সহ দেশের তিন শহরে করোনা পরীক্ষা কেন্দ্রের উদ্বোধনে হাজির মোদি-মমতা

আইসিএমআর-এর তিনটি ল্যাবের উদ্বোধন হবে। কলকাতা, মুম্বই এবং নয়ডা এই তিনটি শহরের তিনটি ল্যাব এবার বিশেষভাবে করোনা পরীক্ষার জন্য ব্যবহৃত হবে।

Written by SNS New Delhi | July 27, 2020 11:55 am

প্রতিকি ছবি (Photo: iStock)

করোনা রুখতে ফের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ, সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন তিনি। এই বৈঠকে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এদিন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর তিনটি ল্যাবের উদ্বোধন হবে। কলকাতা, মুম্বই এবং নয়ডা এই তিনটি শহরের তিনটি ল্যাব এবার বিশেষভাবে করোনা পরীক্ষার জন্য ব্যবহৃত হবে।

রবিবারে টুইট করে মোদি জানিয়েছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমবার বিকেল সাড়ে ৪ টায় এই ল্যাবের উদ্বোধন করবেন তিনি। ভার্চুয়াল এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলা, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীদের।

মমতা বন্দ্যোপাধ্যায়, যোগী আদিত্যনাথ এবং উদ্ধব ঠাকরে থাকছেন এদিনের ভার্চুয়াল বৈঠকে। হাজির থাকছেন কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকাও। এই তিনটি ল্যাবই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল সায়েন্সের হওয়ায় গুণগত মান নিয়ে সংশয়হীন এমনটাই মনে করা হচ্ছে।

এই ল্যাবে করোনা পরীক্ষার সংখ্যা আরও অনেকটা বাড়ানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করছে কেন্দ্র। টেস্টিংয়ের মাধ্যমে করোনা পজিটিভ দ্রুত চিহ্নিত করা গেলে চিকিৎসা পরিষেবা দিতে সুবিধা হবে। একহাতে সংক্রামিত ব্যক্তিকে চিহ্নিত করা অন্যদিকে এই প্রকোপকে নিয়ন্ত্রণ করা কিছুটা হলেও সহজ হবে।

নয়ডা ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যানসার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, মুম্বইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেলথ এবং কলকাতার আইসিএমআর ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এন্টারিক ডিজিজেসে ১০ হাজাওে বেশি স্যাম্পল একদিনে টেস্ট করার সুবিধা পাওয়া যাবে।

শুধু তাই নয়, খুব কম সময়ের মধ্যে পাওয়া যাবে রিপোর্ট। এই সময়ে করোনা টেস্টের ওপর জোর দেওয়া হলেও পরবর্তী সময়ে এখানে হেপাটাইটিস-বি ও সি, এইচআইভি, মাইক্রোব্যাকটেরিয়াম, ডেঙ্গু ও যক্ষ্মা ইত্যাদি রোগের পরীক্ষার ব্যবস্থা থাকছে।